ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ব্রেক্সিটের ভবিষ্যৎ নির্ধারণ আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০১, ১৫ জানুয়ারি ২০১৯ | আপডেট: ১২:৫৭, ১৫ জানুয়ারি ২০১৯

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে সম্পাদিত চুক্তি পাসের মধ্য দিয়ে ব্রেক্সিট বিতর্কের অবসান ঘটবে; নাকি চুক্তি প্রত্যাখ্যানের মাধ্যমে চলমান নাটকীয়তা আরও দীর্ঘায়িত হয় আজ মঙ্গলবার সেটি দেখার অপেক্ষায় গোটা বিশ্ব।

চলতি বছরের ২৯ মার্চের মধ্যে যুক্তরাজ্যের ইইউ ছেড়ে আনুষ্ঠানিকভাবে বের হয়ে যাওয়ার কথা। বিচ্ছিন্ন হওয়ার পর ইইউর সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ক কেমন হবে তা নিয়ে জোটটির সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছেন থেরেসা। সে ব্রেক্সিট চুক্তি ব্রিটিশ পার্লামেন্টে অনুমোদন করানোর বাধ্যবাধকতা রয়েছে।

যুক্তরাজ্যের স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তি অনুমোদন প্রশ্নে ভোটাভুটি হবে, যা হওয়ার কথা ছিল গত ১১ ডিসেম্বর। কিন্তু চুক্তিটি প্রত্যাখ্যাত হওয়ার আশঙ্কায় প্রধানমন্ত্রী মে শেষ মুহূর্তে তা স্থগিত করেন।

ইইউর সঙ্গে স্বাক্ষরিত চুক্তির সমালোচকদের উদ্দেশে থেরেসা মে বলেন, এ চুক্তি প্রত্যাখ্যান করা হলে একটি চুক্তিবিহীন ব্রেক্সিটের ঝুঁকি তৈরি হবে।

আর বিরোধী দল লেবার পার্টির এমপিরা বলছেন, থেরেসা মে মঙ্গলবারের ভোটাভুটিতে ‘লজ্জাজনক পরাজয়ের’ মুখোমুখি দাঁড়িয়ে আছেন।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, চুক্তির বিপক্ষে ভোট দেবে লেবার পার্টিসহ অন্য বিরোধী দলগুলো। এর পাশাপাশি থেরেসা মের নিজ দল কনজারভেটিভ পার্টিরও প্রায় শখানেক এমপি চুক্তির বিপক্ষে ভোট দেবেন।

আজকের ভোটাভুটিতে পার্লামেন্ট চুক্তি প্রত্যাখ্যান করলে তিন দিনের মধ্যে বিকল্প প্রস্তাব উত্থাপনের সুযোগ পাবেন থেরেসা মে। পার্লামেন্ট সেটিও প্রত্যাখ্যান করলে হাঁটতে হবে চুক্তিবিহীন ব্রেক্সিটের পথে। মধ্যবর্তী নির্বাচন বা পুনরায় গণভোটের বিষয়েও সিদ্ধান্ত নিতে পারে সংসদ।

সূত্র: দ্য গার্ডিয়ান

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি