ঢাকা, সোমবার   ০৮ মার্চ ২০২১, || ফাল্গুন ২৩ ১৪২৭

তাইওয়ানের আকাশে চীনের যুদ্ধ বিমান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৫, ২৫ জানুয়ারি ২০২১

টানা দ্বিতীয় দিনের মতো তাইওয়ানের আকাশসীমায় চীন তাদের যুদ্ধ বিমানগুলোর বড় ধরনের অনুপ্রবেশ ঘটিয়েছে।

রোববার (২৪ জানুয়ারি) তাইওয়ানের আকাশে ১৫টি যুদ্ধ বিমান নিয়ে একটি মহড়া দেয় চীন। এই ঘটনায় হুঁশিয়ারি উচ্চারণ করেছে ওয়াশিংটন।

অভিযানে ১২টি ফাইটার, দুটি সাবমেরিন বিধ্বংসী বিমান এবং একটি পরিদর্শনের কাজে ব্যবহৃত বিমান ছিল বলে জানিয়েছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। 

এর আগের দিন শনিবার তাদের দক্ষিণ-পশ্চিম আকাশ প্রতিরক্ষা এলাকায় চীনের পরমাণু অস্ত্র বহনে সক্ষম আটটি বোমারু বিমান, চারটি ফাইটার জেট এবং একটি সাবমেরিন বিধ্বংসী বিমান প্রবেশ করে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে যে, দুটি ক্ষেত্রেই তাইওয়ানের বিমান বাহিনী চীনের বিমানগুলোকে সতর্ক করে সরিয়ে দিয়েছে এবং সেগুলোকে পর্যবেক্ষণ করতে আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করা হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, তাইওয়ানের প্রতি জো বাইডেনের কতটুকু সমর্থন আছে সেটিই পরীক্ষা করে দেখছে চীন।

সম্প্রতি তাইওয়ানের দক্ষিণাঞ্চল এবং দেশটি নিয়ন্ত্রিত প্রাতাস দ্বীপের মাঝের জলসীমা দিয়ে নিয়মিত ফ্লাইট পরিচালনা করে আসছিল চীন।

প্রেসিডেন্ট বাইডেনের শপথ অনুষ্ঠানের কয়েকদিনের মধ্যেই এই মহড়া অনুষ্ঠিত হল। তিনি মানবাধিকার, বাণিজ্যে হংকং ও তাইওয়ানের মতো ইস্যুগুলোতে চীনের উপর চাপ অব্যাহত রাখবেন বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, তাইওয়ানকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া একটি প্রদেশ হিসেবে গণ্য করে চীন। কিন্তু তাইওয়ান নিজেদের সার্বভৌম রাষ্ট্র হিসেবে মনে করে। 
সূত্র : বিবিসি বাংলা 
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি