ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

শিশুদের যৌন নির্যাতনের প্রমাণ ৩০০০ ধর্মগুরুর বিরুদ্ধে!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০০, ৪ অক্টোবর ২০২১

ফ্রান্সের ক্যাথলিক গির্জাগুলোতে শিশুদের যৌন নির্যাতনের ঘটনা ঘটে আসছে ১৯৫০ সাল থেকে। দেশটির বিভিন্ন গির্জার তিন হাজারের বেশি ধর্মগুরুর হাতে দীর্ঘদিন ধরেই শিশুরা নির্যাতিত হয়ে আসছিল বলে সম্প্রতি একটি তদন্তে উঠে এসেছে। 

মঙ্গলবার আড়াই হাজার পৃষ্ঠার তদন্ত প্রতিবেদনটি জমা দেবেন তদন্ত কর্মকর্তা জঁ ম্যাক সুভি।

“প্রায় আড়াই বছর ধরে চলা তদন্তে গির্জা, আদালত এবং পুলিশের নথিপত্র পর্যালোচনা এবং ভুক্তভোগীদের বক্তব্য বিবেচনায় নেয়া হয়েছে,” বলেন এই কর্মকর্তা।

এই তদন্তে বিভিন্ন গির্জার এক লাখ ১৫ হাজার জন পুরোহিতর তথ্য পর্যালোচনা করা হয়। সেখান থেকেই শিশুদের ওপর যৌন নির্যাতন করার প্রমাণ মিলেছে তিন হাজারের বেশি জনের বিরুদ্ধে। তবে বাস্তবে এ সংখ্যা আরও বেশি বলে ধারণা করছেন তদন্ত কর্মকর্তা।  

তদন্ত কমিশনের এক সদস্য বলেন, "এই তদন্ত প্রতিবেদন প্রকাশ্যে এলে বিস্ফোরণ ঘটতে পারে, ফেঁসে যেতে পারেন এত দিন পর্দার আড়ালে থাকা নামী ব্যক্তিরাও।" 

২০১৮ সালে একটি গির্জায় শিশু নির্যাতনের ঘটনা খুব বেশি আলোচনায় আসার পর তদন্ত কমিশন গঠন করে বিশপ’স করফারেন্স অব ফ্রান্স সিইএফ।

সে সময় একটি টেলিফোন হটলাইন চালু করা হয় এবং বলা হয় শিশু নির্যাতনের ঘটনা ঘটলেই এই হটলাইনে ফোন দিতে। এরপর থেকে কয়েক মাসেই হাজার হাজার অভিযোগ আসতে থাকে। 

এদিকে এ ঘটনায় তোলপাড় শুরু হলে ক্যাথলিক চার্চের আইন পরিবর্তন করেন পোপ ফ্রান্সিস। পরিবর্তিত আইনে বলা হয়, চার্চে যৌন নির্যাতনকারী স্পষ্টত অপরাধী।  
সূত্র: বিবিসি
এসবি/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি