ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

ঘূর্ণিঝড় ‘শাহিন’

ওমান-ইরানে মৃত্যু ১৩, আমিরাতে সতর্কতা জারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫১, ৪ অক্টোবর ২০২১ | আপডেট: ২১:১৫, ৪ অক্টোবর ২০২১

ওমানে ঘূর্ণিঝড় শাহীনের প্রভাব

ওমানে ঘূর্ণিঝড় শাহীনের প্রভাব

শক্তিশালী গুলাবের লেজ থেকে উত্তর আরব সাগরে সৃষ্ট আরেক ঘূর্ণিঝড় ‘শাহিন’-এর প্রভাবে ওমান ও ইরানে কমপক্ষে ১৩ জনের প্রাণহানী ঘটেছে। এছাড়াও নিখোঁজ রয়েছেন পাঁচজন ইরানি জেলে।  

ওমানের জাতীয় জরুরি ব্যবস্থাপনা বিভাগ সোমবার (৪ অক্টোবর) এক টুইট বার্তায় এ তথ্য নিশ্চিত করেছে। সেইসঙ্গে দেশটির দক্ষিণ আল বাটিনাহ প্রদেশের রুস্তাক এলাকায় একজন নিখোঁজ ব্যক্তিকে মৃত অবস্থায় পাওয়া গেছে বলেও জানিয়েছে তাঁরা।

সরকারি ওমানি সংবাদ সংস্থা জানায়, গ্রীষ্মমন্ডলীয় এই ঝড়ের কারণে সৃষ্ট প্রবল বৃষ্টির ফলে রোববার এক শিশুসহ ৪ জনের মৃত্যু হয়।

সংস্থাটি আরও জানিয়েছে, রাজধানী মাস্কাটের রুশাইল শিল্পাঞ্চলে তাদের শ্রমিকদের জন্য তৈরী চত্বরে পাহাড় ধসের কারণে দুই এশিয়ানকে মৃত অবস্থায় পাওয়া গেছে।

এর আগে ঘূর্ণিঝড় শাহীনের কারণে ওমানী বিমান চলাচল কর্তৃপক্ষ মাস্কাট বিমানবন্দরে সমস্ত ফ্লাইট পুন:নির্ধারণের নির্দেশ দেয়।

এদিকে, ইরানে দেশটির ডেপুটি পার্লামেন্ট স্পিকার আলি নিকজাদের বরাত দিয়ে নিউজ এজেন্সি আইসিএএনএ জানিয়েছে, ঝড়ের কবলে পড়ে দক্ষিণ-পশ্চিম সিস্তান ও বেলুচিস্তান প্রদেশের চাবাহার বন্দরে ৬ জন নিহত হয়েছে।

বার্তা সংস্থা আইআরএনএ আরও জানিয়েছে যে, ঘূর্ণিঝড় শাহীনের কারণে মৎস্যজীবীদের একটি নৌকা পাথরের সঙ্গে আঘাত লেগে পাঁচ জেলে নিখোঁজ হয়েছে।

এদিকে, ঘূর্ণিঝড় শাহীনের কারণে উপকূলীয় এলাকাসমূহে ‘হাই এলার্ট’ জারি করেছে সংযুক্ত আরব আমিরাত। সেইসঙ্গে আসন্ন পরিস্থিতি মোকাবেলা করতে এবং সাইক্লোনের প্রভাব কমাতে ইতোমধ্যে বেশকিছু জরুরী ব্যবস্থাও নিয়েছে দেশটি।

অন্যদিকে, ওমানে ঘূর্ণিঝড় শাহীন আঘাত হানার পর বাংলাদেশের যাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিলো। তবে সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য প্রস্তুতি নিতে সোমবার (৪ অক্টোবর) ওমানে পৌঁছেছে বাংলাদেশ দল।

আজ সকালে ওমান পা রেখে রাজধানী মাস্কাটেই টিম হোটেলে নিরাপদে পৌঁছায় টিম বাংলাদেশ। সূত্র- আরব নিউজ।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি