ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

চীনে ভয়াবহ বন্যা: প্রায় ২০ লাখ মানুষ গৃহহীন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৪, ১১ অক্টোবর ২০২১ | আপডেট: ১২:৫৩, ১১ অক্টোবর ২০২১

ছবি: বিবিসি

ছবি: বিবিসি

গেল সপ্তাহ থেকে মুষলধারে বৃষ্টির কারণে বন্যার কবলে পড়েছে চীনের উত্তরাঞ্চলীয় সানজি প্রদেশ। ভয়াবহ বন্যায় এই প্রদেশের ৭০ টির বেশি জেলা ও শহর ক্ষতিগ্রস্ত হয়েছে। ভূমিধস এবং ঘরবাড়ি ভেঙে ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রায় ২০ লাখ মানুষ। 

চীনের আবহাওয়া অফিস স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছে, উদ্ধার অভিযান চালানো হচ্ছে, কিন্তু ভারি বৃষ্টি এবং ঝড়ো বাতাসে কাজ করতে সমস্যা হচ্ছে উদ্ধারকর্মীদের। 

স্থানীয় সংবাদ মাধ্যম সিনহুয়ার  তথ্য অনুযায়ী ১ লাখ ২০ হাজার মানুষকে এরইমধ্যে জরুরী ভিত্তিতে সরিয়ে নেওয়া হয়েছে। তাদের পুনর্বাসনের চেষ্টা চলছে। 

বন্যাকবলিত এলাকায় ভূমিধসে চার পুলিশ কর্মকর্তার মৃত্যু হয়েছে বলেও জানা গেছে। 

এই বছরের শুরুতে চীনের হেনান প্রদেশের বন্যার চেয়ে এই বন্যার পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া অধিদপ্তর। 

সানজির প্রাদেশিক রাজধানী তাইয়ুয়ান গেল সপ্তাহে প্রায় ১৮৫ দশমিক ছয় মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। 

তাইয়ুয়ানের উদ্ধারকর্মীরা আটকে পড়া মানুষদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিচ্ছেন এবং বলছেন, একে একে সবাইকে উদ্ধার করা হবে। এছাড়া শিশুদের কাঁধে করে নিরাপদ স্থানে আশ্রয় নেয়ার পরামর্শও দেওয়া হচ্ছে। 

সানজি একটি প্রধান কয়লা উৎপাদনকারী প্রদেশ। তবে টানা বৃষ্টি এবং বন্যার কারণে বর্তমানে খনি এবং রাসায়নিক কারখানার কার্যক্রম বন্ধ রাখতে বাধ্য হয়েছে দেশটির সরকার। 

সূত্র: বিবিসি
এসবি/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি