ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

মানবদেহে শূকরের কিডনি!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১১, ২১ অক্টোবর ২০২১ | আপডেট: ১১:৫২, ২১ অক্টোবর ২০২১

যুক্তরাষ্ট্রের একদল চিকিৎসক মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন করে এক অনন্য সফলতা পেয়েছেন। 

জীবন রক্ষাকারী কিডনি প্রতিস্থাপনে গত কয়েক দশক ধরে চিকিৎসকরা যে প্রচেষ্টা চালিয়ে আসছিলেন সেই প্রচেষ্টায় প্রথম সফলতা পেলেন বলে দাবি করেন চিকিৎসকরা।

চিকিৎসকরা জানান, শূকরের একটি জিন পাল্টে দিয়েছিলেন তারা। পরে পরিবর্তিত জিনে নতুন শূকরের জন্ম দিয়ে সেটি বড় করে তোলেন। এরপর সেই শূকরের কিডনি মানবদেহে প্রতিস্থাপন করে দেখতে পান সেটি স্বাভাবিকভাবেই কাজ করছে।

পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করেছেন নিউ ইয়র্ক সিটির 'এনওয়াইইউ ল্যাংগোন হেলথ' এর গবেষকরা। 

গবেষকরা জানান, যে নারীর দেহে ওই কিডনি প্রতিস্থাপন করা হয়েছে তিনি আগে থেকেই 'ব্রেইন ডেড' ছিলেন। তার কিডনিও নষ্ট হয়ে যাচ্ছিল। এ জন্য পরিবারের অনুমতি নিয়েই পরীক্ষামূলকভাবে তার শরীরে কিডনিটি বসানো হয়।

গবেষকরা রোগীর পেটের বাইরে পায়ের উপরের অংশের কাছে কিডনিটি রক্তনালীর সঙ্গে যুক্ত করে দেন এবং তিন দিন ধরে পর্যবেক্ষণ করেন।

গবেষণায় নেতৃত্ব দেওয়া ট্রান্সপ্ল্যান্ট সার্জন ড. রবার্ট মন্টগোমারি বলেন, "প্রতিস্থাপনের পরপরই স্বাভাবিকভাবে কাজ শুরু করেছে নতুন বসানো কিডনিটি। মানুষের কিডনি বসিয়ে যে পরিমাণ মূত্র নিষ্কাশণের আশা করা যায় এক্ষেত্রেও ঠিত ততোটাই পাওয়া গেছে।"

মানবদেহে অঙ্গ প্রতিস্থাপনের বৈজ্ঞানিক গবেষণায় এটা বড় ধরনের অগ্রগতি বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম। এই পথ ধরে গুরুতর অসুস্থ রোগীদের চিকিৎসার ক্ষেত্রে নতুন সম্ভাবনার দুয়ার উন্মোচিত হতে পারে বলেও জানায় তারা। 

সূত্র: রয়টার্স

এমএম//এসবি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি