ঢাকা, সোমবার   ২৬ সেপ্টেম্বর ২০২২

বেলারুশ সীমান্তে অভিবাসী ঠেকাতে পোল্যান্ডের কাঁদানে গ্যাস 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৩, ১৭ নভেম্বর ২০২১

বেলারুশ থেকে পোল্যান্ডে প্রবেশ করতে চাওয়া অভিবাসীদের ওপর টিয়ার গ্যাস এবং জল কামান ব্যবহার করেছে পোল্যান্ডের নিরাপত্তা বাহিনী। এদিকে সীমান্তের পাহারায় থাকা পোল্যান্ডের নিরাপত্তারক্ষী বাহিনীকে লক্ষ্য করে অভিবাসীরা ইট-পাথর নিক্ষেপ করছে বলেও জানা গেছে। 

গত কয়েক সপ্তাহ ধরেই উত্তেজনা চলছে বেলারুশ-পোল্যান্ড সীমান্তে। উরোপীয় ইউনিয়নে প্রবেশের চেষ্টায় হাজার হাজার অভিবাসী জড়ো হয়েছে বেলারুশ সীমান্তে। যাদের বেশিরভাগই মধ্যপ্রাচ্যের বাসিন্দা। 

সম্প্রতি কুজনিকা সীমান্তে তীব্র ঠাণ্ডায় অস্থায়ী শিবিরে জড়ো হয়েছে  এই অভিবাসীরা। 

সোমবার তারাই সীমান্ত পেরিয়ে পোল্যান্ডে প্রবেশের চেষ্টা করে। মঙ্গলবার সকালে পোল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, কুজনিকায় অভিবাসীরা সীমান্ত বেষ্টনিতে আক্রমণ করলে তাদের প্রতিহতের চেষ্টা করেছে তাদের সেনারা।

এদিকে বেলারুশের ঘনিষ্ঠ মিত্র দেশ রাশিয়া অভিবাসীদের ওপর টিয়ার গ্যাস নিক্ষেপের নিন্দা জানিয়েছে। 

আর পোল্যান্ড বলছে অভিবাসীরা তাদের সেনা এবং কর্মকর্তাদের ওপর পাথর নিয়ে হামলা চালিয়েছে বলেই তা প্রতিহত করা হয়েছে। 

পোল্যান্ডের অভিযোগ, ইউরোপীয় ইউনিয়নকে বিরক্ত করতেই অভিবাসীদের ঠেলে দিচ্ছে বেলারুশ। যদিও মিনস্ক এই অভিযোগ অস্বীকার করে আসছে শুরু থেকেই। 

গেল বছর বেলারুশের দীর্ঘদিনের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর বিতর্কিত বিজয়ের পর থেকেই  দেশটির সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের সম্পর্কের অবনতি হয়। ইতোমধ্যে বেলারুশের ওপর নিষেধাজ্ঞাও আরোপ করেছে ইউরোপয়ী ইউনিয়ন। 

পোল্যান্ডের সীমান্ত সংস্থা জানিয়েছে, এই বছর বেলারুশ থেকে পাঁচ হাজার বার অভিবাসীরা সীমান্ত অতিক্রমের চেষ্টা করেছে। গত বছর এই সংখ্যা ছিলো ৮৮।

সূত্র: রয়টার্স 

এসবি/ 
 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি