ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

১৭ নয়, কিয়েভ অভিমুখে ৪০ মাইল দীর্ঘ রুশ সেনাবহর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০২, ১ মার্চ ২০২২

ইউক্রেনের রাজধানী কিয়েভের উত্তরে একটি রাশিয়ান সেনাবহর এগিয়ে যাচ্ছে। যা প্রায় ৪০ মাইল (৬৪ কিমি) লম্বা। মার্কিন বেসরকারি সংস্থা ম্যাক্সার টেকনোলজির প্রকাশিত স্যাটেলাইট চিত্র অনুযায়ী বাংলাদেশ সময় মঙ্গলবার সকালে এ চিত্র দেখা যায়। খবর রয়টার্সের।

এর আগে বাংলাদেশ সময় গত সোমবার শেষ রাতের দিকে বিবিসি জানিয়েছিল ইউক্রেনের রাজধানী কিয়েভ অভিমুখে ১৭ মাইল (২৭ কিমি) দীর্ঘ একটি সেনাবহর এগিয়ে যাচ্ছে। সেই সঙ্গে ইউক্রেন সীমান্তের ২০ মাইল (৩২ কিলোমিটার) উত্তরে দক্ষিণ বেলারুশে অতিরিক্ত স্থল বাহিনী মোতায়েন এবং গ্রাউন্ড অ্যাটাক হেলিকপ্টার ইউনিট দেখা গেছে।

এর আগে রোববার ম্যাক্সার টেকনোলজির দেওয়া আরেকটি স্যাটেলাইট চিত্রে দেখা যায়, রুশ সেনাবহরটি রাজধানী কিয়েভ থেকে ৪০ মাইল উত্তর পশ্চিমে অবস্থান করছিল।

সেসময় ম্যাক্সার জানায়, সেনাবহরে অস্ত্র-সজ্জিত যান, ট্যাঙ্ক, গোলাবারুদ ও লজিস্টিক্যাল যান রয়েছে। প্রাইভেট এ মার্কিন কোম্পানিটি বলছে, ইউক্রেনের স্থানীয় সময় সোমবার বেলা ১১টা ১১ মিনিটে বহরটি আন্তোনোভ বিমানঘাঁটির কাছাকাছি টি-১০১০ হাইওয়েতে অবস্থান করছিল।

রাজধানী থেকে আন্তোনোভের দূরত্ব কম করে হলেও ১৭ মাইল। বৃহস্পতিবার সেখানে তীব্র লড়াই হয়। হামলায় ওই বিমানঘাঁটিতে বিশ্বের সবচেয়ে বড় কার্গো উড়োজাহাজ ‘আন-২২৫ ম্রিয়া’ধ্বংস হয়ে যায়।

চলমান সংকট নিরসনে সোমবার বেলারুশে আলোচনায় বসে রাশিয়া-ইউক্রেনের  প্রতিনিধই দল। তবে সুনির্দিষ্ট কোনো সিদ্ধান্ত ছাড়াই প্রথম দফার বৈঠক শেষ হয়। বৈঠক শেষে দুই দেশের প্রতিনিধি দল নিজ দেশে ফিরেছেন।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি