ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ইউক্রেন ‘জীবাণু অস্ত্রের চিহ্ন’ সরিয়ে ফেলেছে, দাবি রাশিয়ার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৯, ১২ মার্চ ২০২২ | আপডেট: ১৮:৪০, ১২ মার্চ ২০২২

ভাসিলি নেবেনজিয়া

ভাসিলি নেবেনজিয়া

রুশ বাহিনী ইউক্রেনে 'জীবাণু অস্ত্রের চিহ্ন সরিয়ে ফেলার তথ্যপ্রমাণ' পেয়েছে বলেই দাবি করেছেন জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভাসিলি নেবেনজিয়া। শনিবার নিরাপত্তা পরিষদের এক বিশেষ বৈঠকে এমনটা দাবি করেন তিনি।

নিরাপত্তা পরিষদের ওই বৈঠকে ভাসিলি দাবি করেন, রুশ বাহিনী ইউক্রেনে কমপক্ষে ৩০টি গবেষণাগারের তথ্যপ্রমাণ পেয়েছে, যেখানে যুক্তরাষ্ট্রের সঙ্গে সমন্বয় করে অত্যন্ত বিপজ্জনক জীবাণু নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছিল।

যদিও রাষ্ট্রদূত নেবেনজিয়া তার এ দাবির পক্ষে অবশ্য কোনো প্রমাণ উপস্থাপন করেননি।

তবে, জাতিসংঘের নিরস্ত্রীকরণ সংক্রান্ত প্রধান ইজুমি নাকামিৎসু বলেন, ইউক্রেনে কোনো জীবাণু অস্ত্র কর্মসূচির ব্যাপারে জাতিসংঘ সচেতন নয়।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিও এক ভাষণে তার দেশে জীবাণু অস্ত্র তৈরি করছে বলে রাশিয়া যে অভিযোগ করেছে, তা জোর দিয়ে অস্বীকার করেছেন।

এদিকে, ইউক্রেনে অভিযানের ১৭তম দিনে আক্রমণের আওতা আরও বাড়াচ্ছে রাশিয়া। লুটস্ক, ইভানো-ফ্রাংকিভস্ক এবং দনিপ্রোর ওপর আক্রমণ শানিয়েছে রুশ বাহিনী।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রে রুশ ভদকা, সামুদ্রিক খাদ্য এবং হীরা আমদানি নিষিদ্ধ করেছেন।

ইউক্রেনের সামরিক বাহিনী বলছে, তাদের সৈন্যদের হাতে একজন উচ্চপদস্থ রাশিয়ান সেনা কর্মকর্তা নিহত হয়েছেন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে রুশ-সমর্থিত সৈন্যদের পাশাপাশি লড়াই করতে স্বেচ্ছাসেবী যোদ্ধা পাঠানোর পরিকল্পনাকে সমর্থন করেছেন।

ফেসবুক ও ইনস্টাগ্রামের অভিভাবক কোম্পানি ‘মেটা’কে একটি উগ্রপন্থী সংস্থা হিসেবে ঘোষণা এবং রাশিয়ায় এর কার্যক্রমকে নিষিদ্ধ করার জন্য আবেদন করেছে দেশটির প্রসিকিউটর জেনারেলের দফতর।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি