ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

১৪ দিনে ১২ বার জ্বালানির দাম বেড়েছে ভারতে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৬, ৪ এপ্রিল ২০২২

ভারতে ১৪ দিনের মধ্যে ১২ দিনেই বেড়েছে জ্বালানির দাম। এ সময়ে পেট্রোলের দাম বেড়েছে মোট আট টাকা ৭৮ পয়সা। ডিজেলে বেড়েছে আট টাকা ৪৩ পয়সা।

সোমবার (৪ এপ্রিল) কলকাতায় আইওসির পাম্পে লিটার প্রতি আরও ৪২ পয়সা বেড়ে ১১৩ টাকা ৪৫ পয়সায় পৌঁছে গিয়েছে পেট্রোলের দাম। এখনও পর্যন্ত এটাই তার সর্বোচ্চ দর। রেকর্ড গড়ার পথে ছুটছে ডিজেলও। এক লিটার বিক্রি হচ্ছে ৯৮ টাকা ২২ পয়সায়। যা আগের দিনের চেয়ে ৪০ পয়সা বেশি।

সংশ্লিষ্ট মহল মনে করছে, ভারতের বাজারে বৃদ্ধির এ গতি কার্যত নজিরবিহীন। শিল্পমহল থেকে আমজনতা, সব পক্ষেরই একটাই প্রশ্ন- এর শেষ কোথায়? মূল্যবৃদ্ধির এ হার আর কত বাড়বে?

আন্তর্জাতিক বাজারে অশোধিত তেল আগের চেয়ে একটু কমে ব্যারেল প্রতি ১০৪ ডলার হলেও ভারতের বাজারে জ্বালানির দাম এখনও ঊর্ধ্বমূখী।

জ্বালানির দাম বৃদ্ধির জন্য কেন্দ্র অশোধিত তেলের দিকে আঙুল তুললেও, বিরোধীদের নিশানায় আছে দেশটির কেন্দ্রের ক্ষমতাসীন বিজেপি সরকারই। 

রবিবার ভারতের সাবেক অর্থমন্ত্রী এবং কংগ্রেস নেতা পি চিদম্বরম তাদের কাঠগড়ায় তুলে বলেন, “মোদি সরকার আট বছরে জ্বালানি থেকে ২৬ লাখ ৫ হাজার কোটি টাকার বেশি কর সংগ্রহ করেছে। ভারতে প্রায় ২৬ কোটি পরিবার আছে। তার মানে, প্রতিটি পরিবার থেকে গড়ে এক লাখ টাকা করে জ্বালানি কর নিয়েছে।”

পাশাপাশি কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন কটাক্ষ, বিজেপি সরকার আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের দাম কমলে দেশে তেলের উৎপাদন শুল্ক বাড়ানোর নীতি নিয়ে চলে। এমনভাবে সেস এবং শুল্ক চাপিয়ে দেয়, যাতে আমজনতা দাম কমার বিন্দুমাত্র সুবিধা না পান। ফলে সব সময়ই তা বাড়তে থাকে।

এদিকে পাঞ্জাবের অর্থমন্ত্রী ও আপ নেতা হরপাল সিংহ চিমা বলেন, “পাঁচ রাজ্যে ভোট শেষ হতে না হতেই লাগাতার তেলের দাম বাড়িয়ে মানুষকে লুটে চলেছে কেন্দ্র।”
সূত্র: আনন্দবাজার
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি