ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ইমরানকে হটাতেই যুক্তরাষ্ট্র-পাকিস্তান সম্পর্কে নতুন মোড়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৪, ১৪ এপ্রিল ২০২২ | আপডেট: ১৮:১৪, ১৪ এপ্রিল ২০২২

অ্যান্টনি ব্লিনকেন ও শাহবাজ শরিফ

অ্যান্টনি ব্লিনকেন ও শাহবাজ শরিফ

সাবেক বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান ক্ষমতাচ্যুত হতেই পাকিস্তানের প্রতি সুর নরম হল যুক্তরাষ্ট্রের। ৭৫ বছর পুরনো সম্পর্কের কথা মনে করিয়ে দিয়ে পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকে বার্তা দিলেন যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিনকেন। 

এর আগে নিজের চেয়ার বাঁচাতে ইমরান খান বারবার যুক্তরাষ্ট্রের দিকে আঙুল তুলে অভিযোগ করেছিলেন যে, ক্ষমতাধর দেশটি পাকিস্তানের রাজনীতিতে হস্তক্ষেপ করছে। এমনকি সম্প্রতি তিনি শাহবাজের সরকারকে ‘আমদানিকৃত সরকার’ বলেও কটাক্ষ করেন। 

এদিকে ইমরানের বারংবার আক্রমণাত্মক অভিযোগের জেরে ইসলামাবাদ-ওয়াশিটন সম্পর্কে যে চিড় ধরেছিল, শাহবাজ গদিতে বসার পরই সেই চিড় মেরামতের কাজে নামল দুই পক্ষই।

পাকিস্তানের উদ্দেশে ব্লিনকেনের বার্তা, ‘আমরা আমাদের সম্পর্ককে মূল্য দিই। নবনির্বাচিত পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকে অভিনন্দন জানাচ্ছে যুক্তরাষ্ট্র এবং আমরা পাকিস্তান সরকারের সঙ্গে আমাদের দীর্ঘস্থায়ী সহযোগিতা অব্যাহত রাখার জন্য মুখিয়ে আছি।’ 

যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অফ স্টেট আরও বলেন, ‘৭৫ বছর ধরে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ সঙ্গী থেকেছে পাকিস্তান। একটি শক্তিশালী, সমৃদ্ধ এবং গণতান্ত্রিক পাকিস্তান দেখতে চায় যুক্তরাষ্ট্র। এটা আমাদের উভয় দেশের স্বার্থের জন্য অপরিহার্য বলে মনে করি।’

উল্লেখ্য, গত ১০ এপ্রিল ভোর রাতে পাক ন্যাশনাল অ্যাসেম্বলিতে ১৭৪-০ ব্যবধানে আস্থা ভোটে হেরে গদিচ্যুত হন ইমরান খান। এর আগে তিনি সরাসরি এক মার্কিন কূটনীতিক ডোনাল্ড লু-র নাম নিয়ে অভিযোগ করেছিলেন যে, যুক্তরাষ্ট্র তার সরকারের পতন ঘটাতে চায়। ইমরানের অভিযোগ ছিল, তার রাশিয়া সফরের কারণে যুক্তরাষ্ট্র পিটিআই সরকারকে সরিয়ে দিতে চেয়েছে। 

নিরাপত্তার কারণ দেখিয়ে এর আগে পাকিস্তান সংসদে অনাস্থা প্রস্তাব খারিজও করে দেয়া হয়েছিল। তবে সেই মামলা পৌঁছায় পাক সুপ্রিম কোর্টে। শেষে সুপ্রিম কোর্টের নির্দেশে আস্থা ভোট অনুষ্ঠিত হয়। গদিচ্যুত হন ‘অধিনায়ক’। তার পর এখন পাকিস্তানের সঙ্গে তাই সম্পর্কে ব্যান্ডেজ লাগাতে শুরু করল যুক্তরাষ্ট্র। সূত্র- হিন্দুস্তান টাইমস।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি