ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

আজভস্টলে ১০০ জন সোমরিক নাগরিককে উদ্ধার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৫, ২ মে ২০২২ | আপডেট: ১০:৪৫, ২ মে ২০২২

 ইউক্রেনের মারিওপোলের আজভস্টল ইস্পাত কারখানা থেকে প্রায় ১০০ বেসামরিক নাগরিককে সরিয়ে নেওয়া হয়েছে। রাশিয়া জানিয়েছে, উদ্ধারকৃতদের অনেকে মস্কো নিয়ন্ত্রিত গ্রামে ফিরে গেছে। আর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, উদ্ধার হওয়া বড় একটি দল ইউক্রেনীয় বাহিনীর নিয়ন্ত্রণে থাকা জাপোরিঝজিয়ার দিকে গেছেন।

জাতিসংঘ ও আন্তর্জাতিক রেডক্রস বেসামরিক নাগরিকদের ওই ইস্পাত কারখানা থেকে বের করে আনতে একটি চুক্তিতে পৌঁছানোর পর এ কার্যক্রম শুরু হয়। 

রোববার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, প্রথম দফায় যাদের বের করে আনা হয়েছে এমন প্রায় ১০০ জন সোমবার ইউক্রেন নিয়ন্ত্রিত শহর জাপোরিঝঝিয়ায় পৌঁছাবেন।

তিনি বলেন, ওই কারখানা থেকে বেসামরিক নাগরিকদের বের করে আনতে আমরা জাতিসংঘের সঙ্গে কাজ করছি।

এদিকে দেশটির উপপ্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক এক ভিডিও বার্তায় বলেন, ‘বেসামরিক নাগরিকদের বের করে আনার কার্যক্রম এখনও চলছে।’

তবে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানাচ্ছে, আজভস্টল প্ল্যান্ট থেকে ৮০ বেসামরিক নাগরিককে বের করা হয়েছে। যারা ইউক্রেন নিয়ন্ত্রিত অঞ্চলে যেতে চেয়েছেন তাদের জাতিসংঘ ও আন্তর্জাতিক রেডক্রসের প্রতিনিধিদের হাতে তুলে দেওয়া হয়েছে।

যদিও জাতিসংঘ এখনও জানায়নি তারা মারিওপোল থেকে কতজনকে সরিয়ে নিয়েছে। এ ছাড়া দুই পক্ষ কেন ভিন্ন সংখ্যা জানাচ্ছে তা এখনও পরিষ্কার নয়।

সম্প্রতি মারিওপোল দখলে নেওয়ার দাবি করে রাশিয়া। তবে সাবেক সোভিয়েত আমলের ইস্পাত কারখানাটি নিয়ন্ত্রণে নিতে পারেনি মস্কো। সেখানে অন্তত এক হাজার বেসামরিক নাগরিক ও দুই হাজারের মতো সেনা আটকে আছে।

ধারণা করা হচ্ছে, এখনও মারিওপোলে লক্ষাধিক লোক অবরুদ্ধ অবস্থায় রয়েছেন।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি