ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

দেশে ফিরলেন ভারতে প্রশিক্ষিত আফগান সেনারা, উষ্ণ অভ্যর্থনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩০, ৩১ জুলাই ২০২২

তালেবান শাসনে থাকা আফগানিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক অন্যরকম উষ্ণতা পাচ্ছে দিন দিন। 

ভারতে প্রশিক্ষণ পাওয়া আফগান সশস্ত্র বাহিনীর একটি দল গত শুক্রবার দেশে ফিরে যে উষ্ণ অভ্যর্থনা পেয়েছে, তাতে দুই দেশের সম্পর্ক উন্নয়নের চিত্র আবারও ফুটে উঠেছে। 

কাবুলে ফিরে আসা আফগান সশস্ত্র বাহিনীর ২৫ জন ক্যাডেট দেরাদুন মিলিটারি একাডেমিতে (আইএমএ) সফলভাবে প্রশিক্ষণ শেষ করে গত ১১ জুন। 

কিন্তু তাদের দেশে ফেরার বিষয়টি ঝুলে ছিল। কারণ দলটি ভারতে প্রশিক্ষণে গিয়েছিল তালেবান ক্ষমতায় আসার আগে। আর তালেবানদের বিরুদ্ধ লড়াই করার জন্যই মূলত তাদেরকে প্রশিক্ষণে পাঠানো হয়েছিল। 

তালেবান সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিৃবতিতে বলা হয়েছে, আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে গত ২৫ জুন কাবুলের ভারতীয় দূতাবাসে চিঠি দিয়ে আসেব সেনা ক্যাডেটের সঙ্গে সরাসরি যোগাযোগ করার আগ্রহ প্রকাশ করা হয়। এরপরই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিভিন্ন সংস্থার সহযোগিতায় আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় ও প্রশিক্ষণপ্রাপ্ত সেনা সদস্যদের মধ্যে আলোচনা হয়। এরই পরিপ্রক্ষিতে দেশে নিরাপত্তা ও চাকরির নিশ্চয়তা পাওয়ার পরই কাবুলে ফেরেন ক্যাডেটরা।

ভারতে প্রশিক্ষিত আফগান ক্যাডেটদের তালেবান সরকারের এই উষ্ণ অভ্যর্থনা নয়াদিল্লির সাথে কাবুলের ক্রমবর্ধমান ঘনিষ্ঠতারই প্রতিফলন বলে মনে করা হচ্ছে।

বিভিন্ন সূত্রে জানা গেছে, তালেবান নেতৃত্বাধীন আফগান সরকার দেশের নিরাপত্তায় প্রশিক্ষিত ক্যাডেটদের দক্ষতা ব্যবহারে আগ্রহী।

গত বছর তালেবান ক্ষমতায় আসার পর আফগান ন্যাশনাল আর্মির অস্তিত্ব আর না থাকায় ভবিষ্যতে আফগান সামরিক ক্যাডেটদের জন্য এই ধরনের প্রশিক্ষণের সুযোগ আর ছিল না। 

ক্ষমতার পালাবদলের পর নতুন করে আর কোনো আফগান সেনা ভারতে আইএমএতে প্রশিক্ষণ নিতেও যাননি।  

কিন্তু কাবুলে ভারতফেরত ক্যাডেটদের যেভাবে স্বাগত জানানো হয়েছে, তাতে নতুন আফগান সেনাদের ভারতে প্রশিক্ষণ নেওয়ার পথ আবারও খুলতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

ফেব্রুয়ারির শুরুতে তালেবানদের হাতে আফগান নিরাপত্তা কর্মীদের আটক ও মৃত্যুদণ্ড কার্যকর করার খবর প্রকাশে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের বিভিন্ন সামরিক প্রশিক্ষণকেন্দ্রে থাকা প্রায় ৮০ জন আফগান ক্যাডেটের দীর্ঘ সময় থাকার বন্দোবস্ত করেছিল।

ইন্ডিয়ান টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন প্রোগ্রামের অধীনে তাদের জন্য ১২ মাসের ইংরেজি কোর্সের ব্যবস্থাও করা হয়েছিল। 

আফগান ক্যাডেটরা দেশে ফিরতে রাজি না হওয়ার পর তাদের জন্য এসব ব্যবস্থা নেওয়া হয়েছিল। সে সময় আফগান সেনাদের মধ্যে কেউ কেউ ভারত, যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা দেশে আশ্রয় চেয়েছিলেন। 

সূত্র: এএনআই

এএইচএস
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি