ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

শ্রীলঙ্কার হাম্বানটোটা বন্দরে আসছে চীনা নজরদারি জাহাজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৭, ৯ আগস্ট ২০২২ | আপডেট: ২২:১৩, ৯ আগস্ট ২০২২

জাহাজ ইউয়ান ওয়াং ৫।

জাহাজ ইউয়ান ওয়াং ৫।

শ্রীলঙ্কার হাম্বানটোটা বন্দরের উদ্দেশে যাত্রা করার খবর পাঠিয়েছে চীনা গবেষণা ও জরিপ জাহাজ ইউয়ান ওয়াং ৫। শ্রীলঙ্কার প্রতিরক্ষা মন্ত্রণালয়ও বলছে, চীন ‘নজরদারির জন্য’ ওই জাহাজ পাঠানোর কথা জানিয়েছে।

ডেইলি মিরর জানিয়েছে, শ্রীলঙ্কার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গণমাধ্যম মুখপাত্র কর্নেল নলিন হেরাথ একই কথা জানিয়ে বলেছেন, “শ্রীলঙ্কা জাহাজটিকে ডক করার অনুমতি দেবে, কারণ সেটি অপারমাণবিক প্ল্যাটফর্ম।”

চীনের জাহাজের ব্যাপারে ভারতের উদ্বেগের বিষয়টি নিয়েও তারা সচেতন উল্লেখ করে হেরাথ বলেছেন, “চীন আমাদের জানিয়েছে, তারা ভারত মহাসাগরে নজরদারি এবং নৌচলাচলের জন্য তাদের জাহাজ পাঠাচ্ছে।”

চীনা জাহাজটি ১১ অগাস্ট শ্রীলঙ্কায় পৌঁছাবে। সেটি নিয়ে উদ্বেগের বিষয়ে শ্রীলঙ্কা সরকার বলেছে, জাহাজটির সফরের পেছনে কোনও সামরিক উদ্দেশ্য নেই।

ইউয়ান ওয়াং ৫ গুপ্তচর, গবেষণা এবং জরিপ জাহাজ, যা মহাকাশ এবং স্যাটেলাইট ট্র্যাকিং এবং আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের জন্য বানানো হয়েছে। জাহাজটি পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) এর স্ট্র্যাটেজিক সাপোর্ট ফোর্স (এসএসএফ) ইউনিটের নিয়ন্ত্রণে রয়েছে। এসএসএফ মহাকাশ, সাইবার এবং ইলেকট্রনিক যুদ্ধ নিয়ে কাজ করে।

শ্রীলঙ্কার একটি কানসাল্টিং ফার্ম বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ শ্রীলঙ্কা বলছে, জাহাজটি সম্ভবত ১৭ অগাস্ট ফিরে যাবে। তারা এও বলছে, এক সপ্তাহের মতো হাম্বানটোটায় অবস্থান করবে এবং ভারত মহাসাগরের উত্তর-পশ্চিমাঞ্চলীয় অংশে অগাস্ট ও সেপ্টেম্বরজুড়ে স্পেইস ট্র্যাকিং, স্যাটেলাইট কন্ট্রোল এভং রিসার্চ ট্র্যাকিং কার্যক্রম চালাতে পারে।

গবেষণা জরিপ জাহাজের উদ্দেশেই ২০০৭ সালে ১১ হাজার টন ধারণক্ষমতা বিশিষ্ট জাহাজটি তৈরি করা হয়েছিল। সেটি ১৩ জুলাই চীনের জিয়ানজিং থেকে যাত্রা শুরু করে এবং বর্তমানে তাইওয়ানের কাছে রয়েছে, যেখানে তারা অগ্নিনির্বাপণ কার্যক্রমের অনুশীলন পরিচালনা করছে।

সম্প্রতি মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের মধ্যে তাইপের জন্য চীনা জাহাজটি হুমকির বার্তা দিচ্ছে।

এসি
 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি