ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

সোমালিয়ায় হোটেলে সন্ত্রাসী হামলায় নিহত ১১

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৬, ২০ আগস্ট ২০২২

সোমালিয়ার রাজধানী মোগাদিশুর একটি হোটেলে ঢুকে আল-শাবাব জঙ্গি গোষ্ঠীর এলোপাথাড়ি গুলি বর্ষনে ইতোমধ্যে কমপক্ষে ১১ জনের মৃত্যু হয়েছে। একই ঘটনায় হতাহতের সংখ্যা অনেক বলে ধারণা করা হচ্ছে। 

শুক্রবার (১৯ আগস্ট) সোমালিয়ার ‘দি হায়াত’ নামের ওই হোটেলে হামলাটি হয়। এসময় হোটেলের বাইরেও একের পর এক বিস্ফোরণ ঘটে। আগে থেকেই জঙ্গি হামলায় রক্তাক্ত পূর্ব আফ্রিকার সোমালিয়া। আর এর মধ্যেই আরও একটি হামলা সংঘঠিত হল। 

যদিও ইতোমধ্যেই এই হামলার দায় স্বীকার করে আল-শাবাব জঙ্গিগোষ্ঠী জানিয়েছে, দুটি গাড়িতে বিস্ফোরক আনা হয়। চলে গুলিও। 

এক বিবৃতিতে, আল-শাবাব গোষ্ঠী হোটেল কমপ্লেক্সের নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করেছে। সেখানে অবস্থানরত ‘সবাইকে গুলি করা হয়েছে’ বলেও জানিয়েছে তারা।

অন্যদিকে, সোমালিয়া গোয়েন্দা বিভাগ থেকে বলা হয়েছে, “দুটি বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে হোটেল হায়াতে আক্রমণ হয়। একটি গাড়ি একেবারে গেটের সামনে আঘাত হানে।”

পুলিশ জানিয়েছে, কিছুসংখ্যক হামলাকারী হোটেলের বাইরে দুটি বিস্ফোরণ ঘটানোর পর ভবনে প্রবেশ করে গুলি চালায়। বেশ কয়েকজন হতাহতের খবর পাওয়া গেছে। পুলিশ ও সেনা সদস্যরা জঙ্গিদের সঙ্গে গুলিবিনিময় করে।

এদিকে সোশ্যাল মিডিয়ায় প্রচারিত যাচাই না করা ছবিতে হোটেলটি থেকে ধোঁয়া উঠতে দেখা যায়।

প্রসঙ্গত, আল-কায়েদার সহযোগী সংগঠন আল-শাবাব সোমালিয়ার কেন্দ্রীয় সরকারের সঙ্গে অনেকদিন ধরেই সংঘর্ষে লিপ্ত। এই গোষ্ঠীটি দক্ষিণ ও মধ্য সোমালিয়ার অনেক অংশ নিয়ন্ত্রণ করে। 
সূত্র: বিবিসি, রয়টার্স, আনন্দবাজার অনলাইন
আরএমএ/ এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি