ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

খালেদাকে পদক দেয়া ব্যক্তি যৌন হয়রানির অভিযোগে গ্রেপ্তার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১০, ১৫ মার্চ ২০২৩

বিএনপিনেত্রী খালেদা জিয়াকে ‘মাদার অব ডেমোক্রেসি’ পদক দেওয়া কানাডার মানবাধিকারকর্মী হোসে মারিও গুইলম্বোকে গ্রেফতার করেছে টরন্টো পুলিশ। 

সহায়তা চাইতে যাওয়া এক নারীকে জোর করে আটকে একাধিকবার যৌন হয়রানি করার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। গত ৯ মার্চ তাকে গ্রেপ্তার করে পুলিশ।

৬৪ বছর বয়সী গুইলম্বো কানাডিয়ান হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল অর্গানাইজেশনের (সিএইআরআইও) প্রতিষ্ঠাতা। 

টরন্টো পুলিশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ওই নারী মাবাধিকার বিষয়ে সহায়তার জন্য গত ২৫ ফেব্রুয়ারি এবং ১ মার্চ ১২৭৫ ফিঞ্চ অ্যাভিনিউ ওয়েস্টে গুইলম্বোর কার্যালয়ে যান। সেখানে তাকে আটকে রেখে যৌন নির্যাতন করা হয় বলে অভিযোগ।

গুইলম্বোর বিরুদ্ধে যৌন নিপীড়নের পাঁচটি ও জোর করে আটকে রেখে নির্যাতনের দুটি অভিযোগ আনা হয়েছে বলেও জানায় টরন্টো পুলিশ। 

কয়েক বছর আগে ‘কানাডিয়ান হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল অর্গানইজেশন (সিএইচআরআইও)’ নামের সংগঠনটি খালেদা জিয়াকে ‘মাদার অব ডেমোক্রেসি’ পদক দিয়ে আলোচনায় আসে। 

২০২২ সালের ফেব্রুয়ারিতে এক সংবাদ সম্মেলনে কানাডার ওই সংগঠনের দেওয়া ক্রেস্ট ও সনদ সাংবাদিকদের দেখান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। পরে তিনি গুলশানে খালেদা জিয়ার বাসায় গিয়ে তার হাতে ওই সম্মাননাপত্র পৌঁছে দেন। 

যে সম্মাননা সনদ সংবাদ সম্মেলনে দেখানো হয়, তাতে লেখা ছিল সিএইচআরআইওর ট্রিলিয়াম অ্যাওয়ার্ড হিসেবে ২০১৮ সালের ৩১ জুলাই খালেদাকে ‘মাদার অব ডেমোক্রেসি’ পুরস্কার দেওয়া হয়েছে। তবে বিএনপি এমন পুরস্কার পাওয়ার তথ্য জানায় সাড়ে ৩ বছর পর।

সূত্র: সিবিসি নিউজ
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি