ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

শান্তিতে নোবেল পেলেন ইরানের নারী অধিকারকর্মী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩০, ৬ অক্টোবর ২০২৩

চলতি বছর শান্তিতে নোবেল পেয়েছেন ইরানের নার্গিস মোহাম্মদি। দেশটির নারী অধিকার নিয়ে কাজ করায় মর্যাদাপূর্ণ এই পুরস্কার পেলেন তিনি।  

শুক্রবার (৬ অক্টোবর) বাংলাদেশ স্থানীয় সময় বেলা ৩টায় নরওয়েজিয়ান নোবেল কমিটি তার নাম ঘোষণা করে।

চলতি বছর এখন পর্যন্ত পদার্থ এবং চিকিৎসায় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। পদার্থ বিজ্ঞানে নোবেল জয়ীরা হলেন—আমেরিকার পিয়ের অ্যাগোস্তিনি, জার্মানির ফেরেন্স ক্রাউন্স ও সুইডেনের অ্যান ল’হুইলিয়ের। চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন হাঙ্গেরিয়ান-আমেরিকান বিজ্ঞানী ক্যাতালিন কারিকো ও আমেরিকান বিজ্ঞানী ড্রিউ উইসম্যান। আর রসায়নে নোবেল পেয়েছেন আমেরিকার মুঙ্গি জি. বাভেন্দি, লুই ই. ব্রুস ও অ্যালেক্সেই আই. আকিমভ। নাটক এবং গদ্যের মাধ্যমে না বলা অভিব্যক্তিকে ভাষায় রূপ দেওয়ায় সাহিত্যে নোবেল পান নরওয়ের সাহিত্যিক ইয়ন ফসে।

নোবেল পুরস্কার সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে এবং তার রেখে যাওয়া অর্থে দেওয়া হয়। আলফ্রেড নোবেল ডাইনামাইটের উদ্ভাবক ছিলেন। তার মৃত্যুর পাঁচ বছর পর ১৯০১ সালে প্রথমবারের মতো নোবেল দেওয়া শুরু হয়। প্রতিবছর আলফ্রেড নোবেলের মৃত্যুদিবস ডিসেম্বরের ১০ তারিখ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। পুরস্কার হিসেবে প্রত্যেক বিজয়ীকে দেওয়া হয় ১ কোটি সুইডিশ ক্রোনার। এ সময় বিজয়ীদের একটি করে সনদ ও স্বর্ণপদকও দেওয়া হয়।

সূত্র: দ্য গার্ডিয়ান
এমএম//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি