ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

সংক্ষিপ্ত সময়ের মধ্যে ইসরায়েলকে গাজায় হামলা বন্ধের আহ্বান জানাল জাতিসংঘ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৫, ১৪ অক্টোবর ২০২৩ | আপডেট: ১৭:৩৬, ১৪ অক্টোবর ২০২৩

দ্রুতই গাজায় হামলা বন্ধে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসে। একই সঙ্গে তিনি দুই পক্ষকে যুদ্ধের নিয়ম মেনে চলার কথা বলেন। খবর আরব নিউজ।

গতকাল শুক্রবার গুতেরেসে তার বক্তব্যে বলেন, গাজায় ১০ লাখ মানুষ অবরুদ্ধ হয়ে পড়েছে। সেখানে খাবার, পানি এবং আশ্রয়ের সংকট দেখা দিয়েছে। ফলে পরিস্থিতি ভয়াবহ আকার ধারন করেছে। 

এদিকে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ইসরায়েলকে ফিলিস্তিনিদের গাজা ছাড়ার যে নির্দেশনা দিয়েছে তা উঠিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছে। গতকাল ইসরায়েলের পক্ষ থেকে ২৪ ঘণ্টার মধ্যে ১২ লাখ ফিলিস্তিনিকে গাজা ছাড়ার নির্দেশ দেয়। 

গুতেরেসে বলেন, দ্রুত সময়ের মধ্যেই গাজায় খাবার, পানি এবং জ্বালানি পৌঁছতে হবে। এছাড়া উভয় পক্ষকে যুদ্ধে নিয়ম মানতে হবে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, বিদ্যুৎ না থাকায় হাসপাতালের কার্যক্রম চালু করা যাচ্ছে না। গত সপ্তাহে জ্বালানি তেল সরবাহ বন্ধ করে দেয় ইসরায়েল। এরপর থেকেই হাসপাতালগুলো ভয়াবহ সংকটের মধ্যে পড়ে।

খাদ্য ও পানি না থাকায় ৬ লাখ ৫০ হাজার মানুষ দুর্ভোগের মধ্যে রয়েছে।

গত শনিবার ইসরায়েল ভয়াবহ রকেট হামলা চালায় হামাস। এর জবাবে গাজায় পাল্টা হামলা চালাচ্ছে ইসরায়েলে। পাল্টাপাল্টি হামালায় দুই দেশের প্রায় ৪ হাজার মানুষ নিহত হয়েছে।

এমএম//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি