ঢাকা, মঙ্গলবার   ২৮ মে ২০২৪

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে চিলির সাবেক প্রেসিডেন্ট পিনেরা নিহত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৩, ৭ ফেব্রুয়ারি ২০২৪

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে দক্ষিণ আমেরিকার দেশ চিলির সাবেক প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা নিহত হয়েছেন। তিনি দুই মেয়াদে দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। 

বুধবার (৭ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে পিনেরার অফিস তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে।

রাজধানী সান্তিয়াগোর ৯২০ কিলোমিটার দক্ষিণের লাগো রানকো জেলায় মঙ্গলবার হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। সেখানে তার সন্তান ও নাতি-নাতনিদের সঙ্গে অবকাশ কাটাচ্ছিলেন পিনেরা।

তার মৃত্যুতে বর্তমান প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন। আগামী শুক্রবার (৯ ফেব্রুয়ারি) তার রাষ্ট্রীয় শেষকৃত্য সম্পন্ন হবে।

পিনেরার মৃত্যুর খবরে দক্ষিণ আমেরিকার বর্তমান ও সাবেক রাষ্ট্র ও সরকার প্রধানেরা শোক প্রকাশ করেছেন। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) দেওয়া পোস্টে ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা বলেছেন, পিনেরার মৃত্যুতে তিনি ‘স্তম্ভিত ও মর্মাহত’ হয়েছেন।

বিবিসি বলছে, পিনেরা তার নিজের হেলিকপ্টারটি উড়িয়েছিলেন। তবে দুর্ঘটনার সময় তিনি পাইলটের আসনে ছিলেন এমন কোনও তথ্য এখনও আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়নি। দক্ষিণাঞ্চলীয় শহর লাগো র‍্যাঙ্কোর কাছে একটি হ্রদে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। তবে দুর্ঘটনায় অন্য তিনজন আরোহী বেঁচে গেছেন।

১৯৯০ সালে সামরিক শাসনের অবসানের পর ২০১০ সালে সেবাস্তিয়ান পিনেরা চিলির প্রথম রক্ষণশীল প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। তার প্রথম মেয়াদে দেশের দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য তাকে কৃতিত্ব দেওয়া হয়েছিল।

তবে পিনেরার দ্বিতীয় মেয়াদ ছিল ২০১৮ সাল থেকে গত বছর পর্যন্ত। তার এই দ্বিতীয় মেয়াদে দক্ষিণ আমেরিকার এই দেশটি সহিংস সামাজিক অস্থিরতার জেরে ক্ষতিগ্রস্ত হয়।

এএইচ


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি