ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

মিয়ানমারকে চাপ দেওয়ার আহ্বান ওআইসির

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৪, ১২ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১৮:৪২, ১২ সেপ্টেম্বর ২০১৮

রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারকে চাপ দেওয়ার আহ্বান জানিয়েছেন মুসলিম দেশগুলোর সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) পার্লামেন্টারি ইউনিয়নের প্রতিনিধিরা। বুধবার (১২ সেপ্টেম্বর) কক্সবাজারের কুতুপালংয়ে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তারা এই আহ্বান জানান।

উখিয়ার কুতুপালং শরণার্থী ক্যাম্পে এক প্রেস ব্রিফিংয়ে ওআইসি পার্লামেন্টারি ইউনিয়নের প্রতিনিধি দলের নেতা (সেক্রেটারি জেনারেল) এম জুহামেদ কুরাইশি নিয়াজ বলেন, ‘রোহিঙ্গা প্রত্যাবাসন ত্বরান্বিত করতে এবং রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে ওআইসিভুক্ত দেশগুলোকে আরও জোরালো ভূমিকা রাখতে হবে। পাশাপাশি মিয়ানমারের সঙ্গে যেসব দেশের সম্পর্ক ভালো তাদেরকেও এই সংকট সমাধানে এগিয়ে আসতে হবে।’


তিনি আরো বলেন, ‘রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের সাথে দ্বিপাক্ষিক চুক্তি হয়েছে তা একটি ভাল দিক। তবে যেসব মুসুলিম দেশের সাথে মিয়ানমারের সম্পর্ক ভাল রয়েছে তাদেরকেও এগিয়ে আসতে হবে’। এর আগে ওআইসির সংসদীয় প্রতিনিধি দল সকালে কক্সবাজার বিমান বন্দর হয়ে সরাসরি ঘুমধুম ট্রানজিট ক্যাম্প পরিদর্শনে যান। পরে বেলা সাড়ে ১১টার দিকে উখিয়ার কুতুপালং নিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্পে ‘ইউনিএইচসিআর’ এর ট্রানজিট সেন্টারে যান। সেখানে নির্যাতত কিছু সংখ্যক রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি