ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

জম্মুর নেতাদের কপাল খুললেও খোলেনি কাশ্মীরিদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪২, ২ অক্টোবর ২০১৯ | আপডেট: ১৯:৪৩, ২ অক্টোবর ২০১৯

প্রায় দুই মাস গৃহবন্দি থাকার পরে অবশেষে মুক্তি পাচ্ছেন জম্মুর রাজনৈতিক নেতারা। ব্লক উন্নয়ন কাউন্সিলের নির্বাচনের কারণে ছাড়া হচ্ছে জম্মুর নেতাদের। জম্মুর নেতারা মুক্তি পেলেও কাশ্মীরি নেতাদের গৃহবন্দি দশা এখনই কাটছে না। খবর আনন্দবাজার’র।

জানা যায়, সোমবার জম্মু-কশ্মীরের প্রধান নির্বাচন কমিশনার জম্মুতে নির্বাচনের কথা ঘোষণা করেন। এ নির্বাচনি প্রক্রিয়ায় অংশগ্রহণের জন্যেই মুক্তি দেয়া হয় দেবেন্দ্র সিংহ, রমন ভাল্লা, চৌধুরীলাল সিংহ, ভিকার রসুল, জাভেদ রানা, সুরজিৎ সিংহ স্লাথিয়া, সাজ্জাদ আহমেদ কিচলুকে। এদিন সরকারি বিবৃতিতে জানানো হয়, জম্মু এখন অনেকটাই শান্ত এবং এ কারণেই ছাড়া পাচ্ছেন নেতারা।

গত আগস্ট মাসের শুরুতে ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপের করার পর থেকে কাশ্মীর উপত্যকায় নিরাপত্তার কড়াকড়ি করে ভারত। কার্ফু জারি করা ছাড়াও বন্ধ করা হয় টেলিযোগাযোগ এবং ইন্টারনেট সেবা। একইসঙ্গে প্রায় ৪০০ জন রাজনৈতিক নেতা-নেত্রীকে গ্রেফতার বা আটক করা হয়। এর মধ্যে রয়েছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতির মতো রাজনৈতিক নেতারা। তাদের গৃহবন্দি করে রাখা হয়েছে। এ ঘটনাকে মানবাধিকার লঙ্ঘন বলে সুপ্রিম কোর্টের দ্বারস্থও হন অনেকে। 

মেহবুবা মুফতির মেয়ে স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠিতে লেখেন, ‘কাশ্মিরীদের পশুর মতো খাঁচায় ভরে রাখা হয়েছে।’ ধাপে ধাপে নিরাপত্তার বিধিনিষেধ হালকা হলেও মুক্তি পাননি কাশ্মীরি নেতারা।

এদিন জম্মুর নেতাদের ছাড়া হলেও কাশ্মীরি নেতাদের কবে ছাড়া হবে এ বিষয়ে কোনও সরকারি বিবৃতি পাওয়া যায়নি। জম্মুতে ব্লক উন্নয়ন পরিষদের ভোট আগামী ২৪ অক্টোবর, মোট ৩০০ ব্লকে এই নির্বাচন হবে। প্রক্রিয়ায় অংশ নেবেন ২৬ হাজার পঞ্চায়েত সদস্য।

এমএস/এনএস


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি