ঢাকা, সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ১১ ১৪২৮

অস্ট্রেলিয়ায় দাবানলে ১১ জনের মৃত্যু, সমুদ্র সৈকতে আটকা ৪ হাজার মানুষ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৮, ৩১ ডিসেম্বর ২০১৯ | আপডেট: ১৫:৪০, ৩১ ডিসেম্বর ২০১৯

অস্ট্রেলিয়ার বিভিন্ন স্থানে দাবানলে দমকল বাহিনীর এক কর্মীর পর আহত আরও দু’জন মারা গেছেন। আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। এ নিয়ে চলমান দাবানলে অন্তত ১১ জন প্রাণ হারাল। 

দমকল বাহিনীর গাড়িতে দাবানলের আগুন লাগার ফলে এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন নিরাপত্তা কর্মীরা।

এদিকে, রাজ্যের একটি সমুদ্র সৈকতে ৪ হাজার মানুষ আটকা পড়েছে। দেশটির ভিক্টোরিয়া রাজ্যে দাবানল সবচেয়ে বিপজ্জনক পর্যায়ে পৌঁছায় ১১ নম্বর সতর্কতা জারি করা হয়েছে রাজ্যটিতে। 

তাপমাত্রা ক্রমাগত বেড়ে যাওয়ার ফলে অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলোতেও দাবানল ব্যাপক ভাবে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। অস্ট্রেলিয়ার প্রতিটি রাজ্যে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করে যাওয়ায় এ আশঙ্কা বেড়েছে।

ভিক্টোরিয়ার ইস্ট গিপসল্যান্ড থেকে প্রায় ৩০ হাজার অধিবাসী এবং ছুটি কাটাতে যাওয়া মানুষজনকে আগেই চলে যাওয়ার নির্দেশ দিয়েছিল কর্তৃপক্ষ।

তবে আগুন এরই মধ্যে প্রধান সড়কগুলো গ্রাস করায় লোকজনের সেখান থেকে সরে যাওয়াও এখন অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ইস্ট গিপসল্যান্ডে তিনটি শহরের কাছে জ্বলছে আগুন। বাতাসের তোড়ে আগুন উপকূলের দিকে ছড়িয়ে পড়ছে এবং তা ধারণার চেয়েও দ্রুতগতিতে ছড়াচ্ছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এদিকে, মেলবোর্নের ১৬ কিলোমিটার উত্তরে বনদুরায় আগুনে বাড়ি পুড়ে যাওয়া এবং মানুষ মারা যাওয়ার ঝুঁকি সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

সূত্র: পার্সটুডে ও বিবিসি

এআই/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি