ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

আমুর চোখে মোহাম্মদ নাসিম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৮, ১৩ জুন ২০২০

আওয়ামী লীগ নেতা ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের মৃত্যুতে রাজনৈতিক অঙ্গণে শোকের ছায়া নেমে এসেছে। বর্ষীয়ান এ রাজনীতিবিদ আজ শনিবার সকালে মারা যান। মোহাম্মদ নাসিম এ দেশের রাজনীতির বিশেষ পরিচিত মুখ। জাতীয় নেতা ক্যাপ্টেন মনসুর আলীর সুযোগ্য উত্তরসূরী হিসেবে আওয়ামী লীগে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন কয়েক দশক ধরে।

তার মৃত্যুতে আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এলে নাসিমকে গুরুত্বপূর্ণ দায়িত্ব দেয়া হয় মন্ত্রিসভায়। ওই সময় তিনটি মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করে বিচক্ষণতার পরিচয় দেন। রাজনীতিতে যেমন সাহসী মানুষ ছিলেন, তেমনি মন্ত্রী হিসেবেও সফল ছিলেন।

আমু স্মৃতিচারণ করে বলেন, ‘আমার রাজনৈতিক জীবনের পুরো সময়ই কাটলো মোহাম্মদ নাসিমের পরিবারের সঙ্গে। বঙ্গবন্ধুর অন্যতম সহযোদ্ধা ক্যাপ্টেন মনসুর আলীও আমার রাজনৈতিক সতীর্থ। আমরা ছায়ার মতো থেকে বঙ্গবন্ধুর সঙ্গে রাজনীতি করেছি। তার ছেলে মোহাম্মদ নাসিমকে পেলাম রাজনীতির পথে দীর্ঘ সময় ধরে।’

নাসিম মহাজোট সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ছিলেন। এর আগে ১৯৯৬ সালেও স্বরাষ্ট্র, গৃহায়ণ ও গণপূর্ত এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন। এছাড়া তিনি মহাজোট সরকারের মুখপাত্র হিসেবেও দায়িত্ব পালন করেন। 

আমির হোসেন আমু বলেন, ‘মোহাম্মদ নাসিম মানুষের আবেগ বুঝে রাজনীতি করেছেন। যে কারণে সিরাজগঞ্জের কাজিপুরের মানুষ তাকে সব সময় ভালোবেসে বিজয়ী করেছেন। আওয়ামী লীগের কঠিন সময়েও তিনি বিজয়ী হয়েছেন। তাকে হারানোর ব্যথা মানুষ সহজে ভুলতে পারবে না।’

এমএস/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি