ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সি আর দত্তকে রাষ্ট্রীয় সম্মাননা (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৯, ১ সেপ্টেম্বর ২০২০

অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণ হলেই সি আর দত্তের প্রতি শ্রদ্ধা নিবেদন সার্থক হবে বলে মন্তব্য করেছেন বিশিষ্টজনরা। মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার বীরউত্তম সি আর দত্তের শেষকৃত্যানুষ্ঠানে যোগ দিয়ে তারা এসব কথা বলেন। এর আগে, সকালে বনানীতে তার বাসভবনে ও ঢাকেশ্বরী মন্দিরে শ্রদ্ধা জ্ঞাপনের পর সবুজবাগের বরদেশ্বরী শশ্মানে সামরিক মর্যাদায় বিদায় জানানো হয় এই বীর মুক্তিযোদ্ধাকে।

সি আর দত্ত ত্যাগ, দেশপ্রেম আর কর্মে চিরঞ্জীব থাকবেন সকল মানুষের হৃদয়ে। সকালে বনানীতে তাঁর বাসভবনে পরিবার, স্বজন-সহকর্মী ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষে তাঁর প্রতি শেষ শ্রদ্ধা জানানো হয়।

শ্রদ্ধা জানান তাঁর সন্তানরা। আসেন সামরিক বাহিনীর কর্মকর্তারাও। পরে শ্রদ্ধা জানান বিশিষ্ট ব্যক্তিবর্গ। তারা কথা বলেন সি আর দত্তের দেশ্রপ্রেম আর বীরত্ব নিয়ে।

ড. মুহাম্মদ জাফর ইকবাল বলেন, এই জীবনে তিনি অনেক কিছু করেছেন। তা না করলে হয়তো আমরা বাংলাদেশ পেতাম না।

সি আর দত্তের মেয়ে বলেন, বাবার স্বাধীনতা যুদ্ধ, বাবার মাইনরিটির জন্য কাজ করা আমাদের জন্য গর্বের। তাঁর ছেলে বলেন, বাবার প্রতিটি স্টেপ দেখেছি, উনি চেষ্টা করেছেন। ওনার প্রচেষ্টা ছিল যে, যুদ্ধ যখন করেছি বাংলাদেশের সবাই যেন সমান অধিকার পায়।

পরে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে নেয়া হয় সি আর দত্তের মরদেহ। সেখানে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। শ্রদ্ধা জানান আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা। তাকে নিয়ে কথা বলেন বরেণ্য ব্যক্তিবর্গ।  

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, যে কোন ক্রান্তিকালে তার ভূমিকা অনন্য। সঠিক নির্দেশক হিসেবেই জাতিকে সব সময় নির্দেশনা দিয়েছেন।

সেক্টর কমান্ডার কেএম শফিউল্লাহ বলেন, আজকে আমরা যে স্বাধীন দেশ দেখতেছি এই জেনারেল দত্তের মতো যারা ওই সময় ছিল তাদের স্মরণ করা প্রয়োজন।

সি আর দত্তের অসাম্প্রদায়িক বাংলাদেশ বির্নিমানের কথা তুলে ধরেন অনেকে।

হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ সভাপতি রানা দাশগুপ্ত বলেন, বঙ্গবন্ধুর বাংলাদেশকে যদি ফিরিয়ে আনতে পারি তবেই মনে হয় জেনারেল দত্তের প্রতি আমাদের শ্রদ্ধা ও সম্মান দেখানো সেদিনই স্বার্থক হবে।

রাষ্ট্রীয় মর্যাদায় শ্রদ্ধা জানান ঢাকা জেলা প্রশাসক ও মুক্তিযোদ্ধারা। এরপর বেলা সাড়ে ১১টায় তাঁর মরদেহ নেয়া হয় সবুজবাগে বরদেশ্বরী শশ্মনে। সামরিক মর্যাদায় শ্রদ্ধা জানানো হয় এই বিদায়ী বীরকে। পরে গানস্যালুট জানানো হয়। করুণ সুরে বেঁজে ওঠে বিউগল। 

বীরত্ব ও কর্মে সি আর দত্ত অমর থাকবেন তাঁর প্রিয় স্বদেশে। 

 

এএইচ/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি