ঢাকা, সোমবার   ১৩ মে ২০২৪

সংস্কৃতিমনস্ক মেধাবী জাতি গড়তে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৩, ৪ জুলাই ২০২৩

তৃণমূল পর্যন্ত সাংস্কৃতিক কার্যক্রম ছড়িয়ে দিয়ে মেধাবীদের খুঁজে আনার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নজরুলের সৃষ্টিকর্মকে বিশ্ব দরবারে তুলে ধরতে তার সমস্ত সাহিত্য ইংরেজিতে অনুবাদের কাজ চলছে বলেও জানান তিনি। 

মঙ্গলবার সংস্কৃতি মন্ত্রণালয়ের ছয়টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন ও কপিরাইট ভবনের উদ্বোধনকালে এসব কথা বলেন সরকার প্রধান।

সংস্কৃতি মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন ও একটি প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে সকালে ভিডিও কনফারেন্সে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতার সাংস্কৃতিক দর্শন বাস্তবায়ন তার সরকারের দায়িত্ব। বাঙালি জাতির ঐতিহ্য, দেশজ সংস্কৃতি, মুক্তিযুদ্ধের চেতনা, শিল্প সাহিত্য সংরক্ষণ ও বিকাশে সংস্কৃতিমনস্ক, মেধাবী জাতি গড়তে সরকার কাজ করে যাচ্ছে।

সাংস্কৃতিক কার্যক্রমকে শুধু জেলা ও বিভাগীয় পর্যায়ে নয়, ইউনিয়ন পর্যন্ত পৌঁছে দেয়ার তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, তৃণমূল থেকে মেধাবীদের খুঁজে বের করতে হবে।

সরকার প্রধান বলেন, প্রযুক্তির সন্নিবেশে সংস্কৃতিচর্চার উৎকর্ষ সাধন এবং আধুনিক জ্ঞানভিত্তিক প্রজন্ম ও সমাজ গড়ে তোলার কাজ চলছে। 

প্রধানমন্ত্রী বলেন, বেশ কয়েকটি প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। বাংলা ভাষা, সাহিত্য, সংগীত, নাটক, চলচ্চিত্র, চারুকলা এবং সৃজনশীল প্রকাশনাসহ শিল্পের সব শাখার উৎকর্ষ সাধন ও চর্চার ক্ষেত্র আরও প্রসারিত করার উদ্যোগ নিয়েছি। এই লক্ষ্যে জেলার শিল্পকলা অ্যাকাডেমি ভবন এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ বা তাদের জন্য অনেক জায়গায় অ্যাকাডেমি নির্মাণ করে দিয়েছি। সাংস্কৃতিক কেন্দ্রের মাধ্যমে স্থানীয় পর্যায়ের সাংস্কৃতিক বিকাশ ঘটছে। 

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন দেশ শাসনের দায়িত্ব নেন, তখন আমাদের কোনো রিজার্ভ মানি ছিল না, কারেন্সি নোট ছিল না। এমন একটা অবস্থায় তিনি দেশের শাসনভার হাতে নিয়েছিলেন। এর ওপর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ... কিন্তু তখনও তিনি সংস্কৃতি বিকাশের কথা ভোলেননি।

জেলা পর্যায়ে যেসব লাইব্রেরি রয়েছে, সেগুলো ভেঙে নতুন ভবন নির্মাণ করা হবে। উপজেলা ও ইউনিয়নে পর্যায়ক্রমে সরকারি গ্রন্থাগার সম্প্রসারণের কথাও জানান প্রধানমন্ত্রী।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি