ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

বাঙালির চেতনায় মিশে আছেন রবীন্দ্রনাথ ঠাকুর (ভিডিও )

প্রকাশিত : ১৬:৩২, ৮ মে ২০১৯ | আপডেট: ১৬:৫৫, ৮ মে ২০১৯

আজ ২৫শে বৈশাখ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মজয়ন্তী। ১২৬৮ বঙ্গাব্দের এই দিনে জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে জন্ম সাহিত্যের প্রবাদ পুরুষ রবীন্দ্রনাথের। বাঙালির চিন্তায়, সত্তায় মিশে আছেন কবিগুরু। বিশেষজ্ঞরা বলছেন, রবীন্দ্রদর্শনকে ধারণ করতে হবে অন্তরে। তবেই শোষণ-বঞ্চনার পৃথিবী বদলে যাবে, হবে সব মানুষের স্বপ্নভূমি।

বাঙালির চেতনায় মিশে আছেন রবীন্দ্রনাথ ঠাকুর। প্রাতহ্যিক জীবনে প্রাসঙ্গিক রবীন্দ্রনাথ। এমন কোন অনুভূতি আছে-কি, যেখানে কবিগুরুর বিচরণ নেই ? এই ঋষি-কবির সৃষ্টিতে অসীমের বন্দনা ও বিস্ময়। ব্যক্ত হয়েছে জীবনের জয়গান।

পূজা, প্রেম, প্রকৃতি কিংবা প্রতিবাদ শব্দের গাঁথুনিতে কবিগুরু বাঙালি সাহিত্য ভান্ডারকে জীবনবোধের খনিতে পরিণত করেছেন। প্রায় দুই হাজার গান, ৫২টি কাব্যগ্রন্থ, ৩৮টি নাটক, ১৩ উপন্যাস, ৩৬টি প্রবন্ধ ও ৯৫টি ছোটগল্প ছাড়াও দুই হাজারের অধিক ছবি এঁকেছেন তিনি।

ব্যক্তি জীবনে, প্রিয়জন হারানোর বেদনায় কবিহৃদয় বিক্ষত হয়েছে বারবার। তারর্পও প্রকৃতি ও প্রেমের মেলবন্ধনে রচিত দর্শনবোধ থেকে বিচ্যুত হননি। এমন বোধ থেকেই কবির উচ্চারণ, ভালো মন্দ যাহাই আসুক সত্যরে লও সহজে। এমন সত্য প্রত্যাশী জীবনবোধে তিনি আজও অনুপ্রাণিত করেন সভ্যতাকে।

কোলকাতার জোড়াসাঁকোর বিখ্যাত ঠাকুর পরিবারে মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর ও সারদা দেবীর কোল আলো করে রবি পৃথিবীতে আসেন ১২৬৮ বঙ্গাব্দের ২৫শে বৈশাখ। শৈশবেই প্রকাশ ঘটে প্রতিভার।

১৯১৩ সালে গীতাঞ্জলী কাব্যগন্থের জন্য প্রথম বাঙালি হিসেবে সাহিত্যে নোবেল পান রবীন্দ্রনাথ। জালিয়ানওয়ালাবাগে হত্যাকা- সোচ্চার ছিলেন প্রেমের কবি। ত্যাগ করেন ইংরেজদের দেয়া নাইট উপাধি।

বিশেষজ্ঞরা বলছেন, সাম্প্রদায়িকতার অপশক্তি আর সভ্যতার সংকটেও রবীন্দ্রনাথ অনিবার্য। রবীন্দ্রদর্শনকে আত্মস্থ করতে হবে, ধারণ করতে হবে অন্তরে। বাঙালির কাছে কবিগুরু ছায়া সুনিবিড় মহীরুহা। এই নিবিড় ছায়াতলে বহমান বাঙালির যাপিত জীবন।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি