ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

বিশ্বের বিভিন্ন ভাষায় একুশের গান

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করলো আইএসডি শিক্ষার্থীরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩১, ২০ ফেব্রুয়ারি ২০২৪ | আপডেট: ১৯:৩৪, ২০ ফেব্রুয়ারি ২০২৪

বিভিন্ন ভাষায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে অ্যাসেম্বলির আয়োজন করেছে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা (আইএসডি)। এতে শিক্ষার্থীদের ভিন্নধর্মী উদযাপনের মধ্য দিয়ে বিশ্বের নানা দেশের বৈচিত্র্যময় ভাষা ও সংস্কৃতির প্রতি শ্রদ্ধাজ্ঞাপন এবং নিজ মাতৃভাষাকে শুদ্ধভাবে জানার আহ্বান করা জানানো হয়।

আয়োজনের শুরুতে বাংলাদেশি শিক্ষার্থীরা ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানটি পরিবেশন করে। এরপর ছয়জন বিদেশি শিক্ষার্থী তাদের নিজ নিজ মাতৃভাষা – ইংরেজি, ফরাসি, স্প্যানিশ, ডাচ, হিন্দি ও আফ্রিকান ভাষায় কালজয়ী গানটি গেয়ে শোনায়।

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আইএসডি’র পরিচালক স্টিভ ক্যালান্ড-স্কোবল বলেন, “জাতিসংঘের হিসাব অনুযায়ী, বৈশ্বিক জনসংখ্যার ৪০% তাদের মাতৃভাষায় লেখাপড়া করার সুযোগ পায় না। কিছু কিছু অঞ্চলে এই সংখ্যাটি ৯০% এরও বেশি।”

স্কুলটির বাংলা বিভাগের প্রধান ইশরাত জাহান সুখী বলেন, “আইএসডি’র এ আয়োজনের মধ্য দিয়ে ভাষার ভিন্নতাকে শ্রদ্ধা এবং সকলের ভাষা ও মতামতকে সমান গুরুত্ব দিয়ে একটি অন্তর্ভুক্তিমূলক পরিবেশ গঠনে আইএসডি’র দৃঢ় সংকল্প প্রতিফলিত হয়েছে।”

আয়োজনে আইএসডি’র শিক্ষার্থী-শিক্ষকরা স্কুলের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। গান, কবিতা ও নাচের পরিবেশনার মধ্য দিয়ে স্কুলের শিক্ষার্থীদের সাংস্কৃতিক বৈচিত্র্যের মনোমুগ্ধকর প্রদর্শনী ফুটে ওঠে।

এমএম//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি