ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

শহীদ কাদরীর মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৭, ২৮ আগস্ট ২০২১

বাংলা ভাষার অন্যতম প্রধান কবি, একুশে পদকপ্রাপ্ত শহীদ কাদরীর পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ। ২০১৬ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একটি হাসপাতালে মারা যান তিনি।

১৯৪২ সালের ১৪ আগস্ট কলকাতার পার্ক সার্কাসে জন্মগ্রহণ করেন কবি শহীদ কাদরী। ১০ বছর বয়সে চলে আসেন ঢাকায়। এরপর প্রায় তিন দশক তিনি ঢাকা শহরে অবস্থান করেন এবং ১৯৭৮ সাল থেকে প্রবাসজীবন শুরু করেন। তিনি বার্লিন, লন্ডন, বোস্টন এবং মৃত্যুর পূর্ব পর্যন্ত নিউইয়র্কে বসবাস করেছেন।

শহীদ কাদরী মাত্র এগারো বছর বয়সেই, ‘পরিক্রমা’ শিরোনাম দিয়ে একটি কবিতা লিখে ফেলেন, যেটি ছাপা হয় মহিউদ্দিন আহমদ সম্পাদিত ‘স্পন্দন’পত্রিকায়। ১৯৬৭ সালে কবির প্রথম কাব্যগ্রন্থ ‘উত্তরাধিকার’ প্রকাশ পায়। দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘তোমাকে অভিবাদন, প্রিয়তমা’ প্রকাশিত হয় ১৯৭৪ সালে। এর চার বছর পর প্রকাশিত হয় তার তৃতীয় কাব্যগ্রন্থ ‘কোথাও কোনো ক্রন্দন নেই’। ১৯৭৮ সালের পর কবি চলে যান দীর্ঘ বিরতিতে। প্রায় তিন দশক পর ২০০৯ সালে ৩৬টি কবিতা নিয়ে প্রকাশিত হয় তার চতুর্থ কাব্যগ্রন্থ ‘আমার চুম্বনগুলো পৌঁছে দাও’।

১৯৭৩ সালে বাংলা কবিতায় অবদানের জন্য তিনি বাংলা একাডেমি পুরস্কার অর্জন করেন। ২০১১ সালে ভাষা ও সাহিত্য বিভাগে বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদক লাভ করেন।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি