ঢাকা, মঙ্গলবার   ১৭ মে ২০২২, || জ্যৈষ্ঠ ২ ১৪২৯

ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৭, ২২ ডিসেম্বর ২০২১ | আপডেট: ২১:৩৮, ২২ ডিসেম্বর ২০২১

সাফ অনূর্ধ্ব-১৯ নারী ফুটবলের ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। রোমাঞ্চকর ম্যাচে শেষ দিকে পার্থক্য গড়ে দিলেন আনাই মোগিনি। ১-০ গোলের ব্যবধানে শিরোপা উৎসবে মাতল বাংলাদেশ।

একের পর এক আক্রমণে গোটা ম্যাচে ভারতের রক্ষণের ওপর দিয়ে ঝড় বইয়ে দিয়েছে মারিয়া মান্দা। তবে গোলের দেখা মিলছিল না। সেই আক্ষেপ ‍জুড়াতেই কিনা এলো দেখার মতো এক গোল। 

বুধবার কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে ৭৯ মিনিটে আনাই মগিনি এগিয়ে দেন বাংলাদেশকে। এই এক গোলই শেষ পর্যন্ত শিরোপা নির্ধারণ করে দেয়।

শাহেদা আক্তার রীপার ব্যাকহিল থেকে বল ধরেই দূল্লার শট করে আনাই গোল করলে উল্লাসে ফেটে পড়ে স্টেডিয়ামের দর্শকরা। ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার সঙ্গে শিরোপাও অক্ষুন্ন রেখেছে বাংলাদেশের মেয়েরা।

ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে বাংলাদেশ। আনেক আগেই তারা লিড পেতে পারতো। কিন্তু সফরকারী দলের রক্ষন ভাগের দক্ষতায় ফিনিশিং টানতে ব্যর্থ হয় স্বাগতিক দল।   

ম্যাচ শেষে আনাই বলেন,‘ ডিফেন্ডার হয়েও জয়সুচক গোলটি করতে পেরে আমি খুশি। আমরা দীর্ঘ সময় একত্রে ক্যাম্পে ছিলাম। এরই সুফল হিসেবে আমরা আজ জয়লাভ করতে পেরেছি।’ 

কোচ ছোটন বলেন, ‘এটি একটি দীর্ঘ পরিকল্পনার ফসল। মেয়েরা কঠোর পরিশ্রম করেছে। এ কাজে ফেডারেশন দারুন সহযোগিতা করেছে। আরো একবার প্রমানিত হল পরিকল্পনা নিয়ে কাজ করলে তা কখনো বিফলে যায় না।’

ব্ংলাদেশের শাহেদা আক্তার রিপা ৫ গোল করে টুর্নামেন্ট সেরা গোলদাতার পুরস্কার লাভ করেন। টুর্নামেন্টের মোস্ট ভেলুয়েবল খেলোয়াড়ের পুরস্কারও বগলদাবা করেন তিনি। ম্যাচ শেষে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো: জাহিদ আহসার রাসেল এমপি। এ সময় বাংলাদেশ ফুটবল ফেডারেমনের সভাপতি কাজী মোহাম্দ সালাহউদ্দিন এবং সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল উপস্থিত ছিলেন।    

এর আগে রাউন্ড রবিন লীগ পর্বে বাংলাদেশ নিজেদের প্রথম  হিমালয় কন্যা নেপালের সঙ্গে গোলশুন্য ড্র করে পয়েন্ট ভাগাভাগি করলেও আর পেছানে ফিরে তাকায়নি। এরপর  ভুটানকে ৬-০ গোলে, ভারতকে ১-০ গোলে এবং লীগ পর্বের শেষ ম্যাচে শ্রীলংকাকে ১২-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়ে গ্রুপ সেরা হিসেবে ফাইনালে জায়গা করে নেয়। 

অপরদিকে ভারত শ্রীলংকার বিপক্ষে ৫-০ গোলে জয় নিয়ে লীগ পর্ব শুরু করার পর ভুটানকে হারায় ৩-০ গোলে। তবে তৃতীয় ম্যাচে স্বাগতিকদের সঙ্গে আর পেরে উঠেনি উপমহাদেশের এই পাওয়ার হাউজ। হার মেনেছে ১-০ গোলে। লীগের শেষ ম্যাচে নেপালকে ১-০ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছিল তারা।

এসি

 

 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি