ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

কিংবদন্তি ফুটবলার ও কোচ সুভাষ ভৌমিক আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৯, ২২ জানুয়ারি ২০২২

ভারতের প্রাক্তন ফুটবলার তথা প্রবাদপ্রতীম বাঙালি কোচ সুভাষ ভৌমিক আর নেই। জীবনযুদ্ধের লড়াই শেষে না ফেরার দেশে চলে গেলেন তিনি। এই ফুটবল কিংবদন্তি দীর্ঘদিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন। গত কয়েকদিন ধরে তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটে। শনিবার ভোররাতে হাসপাতালেই শেষ নিশ্বাস ত্যাগ করেন ইস্টবেঙ্গলকে জাতীয় লিগ ও আশিয়ান কাপ জেতানো কোচ।  

গত কয়েক মাস ধরে শারীরিক অবস্থা ভাল ছিল না তার। কয়েক দিন সেটা সঙ্কটজনক অবস্থায় চলে যায়। শুক্রবার তাঁর ভাল চিকিৎসার জন্য উদ্যোগী হয়েছিল কলকাতার তিন প্রধান, আইএফএ। সঙ্গে ছিলেন ক্রীড়ামন্ত্রী অরুপ বিশ্বাসও। কিন্তু কাউকে কিছু করার সুযোগটাই দিলেন না তিনি। প্রায় সাড়ে তিন মাস ধরে তাঁকে প্রায় নিয়মিত ডায়ালিসিস করাতে হচ্ছিল। তার মধ্যে তিন বছর আগে তাঁর হৃদযন্ত্রে বাইপাস সার্জারি হয়েছিল। 

প্রদীপ বন্দ্যোপাধ্যায়কে গুরু মেনে কোচ হিসেবে পথ চলা শুরু করেছিলেন সুভাষ। মোহনবাগান, ইস্টবেঙ্গল, মহমেডান সহ ভারতবর্ষের বিভিন্ন ক্লাবে সাফল্যের সঙ্গে কোচিং করিয়েছেন। তবে কোচ হিসেবে সুভাষের সেরা সাফল্য ২০০৩ সালে আশিয়ান ট্রফি। সুভাষ ভৌমিকের এই আকম্মিক প্রয়াণে শোকস্তব্ধ ভারতীয় ফুটবল মহল।
সূত্র: জি২৪
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি