ঢাকা, বুধবার   ১৯ জুন ২০২৪

ক্যান্সারে আক্রান্ত টেনিস তারকা মার্টিনা নাভ্রাতিলোভা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৬, ৩ জানুয়ারি ২০২৩

গলা ও স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েছেন মার্কিন টেনিস তারকা মার্টিনা নাভ্রাতিলোভা। মেয়েদের এককে ১৮ বার গ্রান্ডস্লাম জয়ী এই তারকা ২০১০ সালেও একবার স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে সেরে উঠেছিলেন।

৬৬ বছর বয়সী নাভ্রাতিলোভার দুই ক্যান্সারই প্রাথমিক পর্যায়ে ধরা পড়েছে। দ্রুত সুস্থ হয়ে ওঠার আশা করছেন তিনি। খবর বিবিসি’র

এই টেনিস তারকাকে সর্বকালের অন্যতম সেরা হিসেবে বিবেচনা করা হয়। সিঙ্গলস, ডাবলস ও মিক্সড ডাবলস মিলিয়ে মোট ৫৯টি গ্র্যান্ড স্ল্যাম ট্রফি রয়েছে মার্টিনার দখলে।

এই কিংবদন্তি বলেছেন, এই জোড়া আক্রমণ গুরুতর হলেও এর বিরুদ্ধে লাড়াই চালিয়ে যাবেন। কিছু সময়ের জন্য এ রোগ তাকে ভোগাবে, এ মাসেই নিউ ইয়র্কে চিকিৎসা শুরু করবেন তিনি।

২০১০ সালে স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন এই তারকা। ১৩ বছর পর ফের একই সমস্যার সঙ্গে এবার গলায়ও ক্যান্সার ধরা পড়ল তার।

গত নভেম্বরে ডব্লিউটিএ ফাইনালসের সময় মার্টিনা ঘাড়ে একটু ফোলা ভাব লক্ষ্য করেন, যেটি কমছিল না। মেডিক্যাল টেস্টের পরে তাঁর গলায় ক্যান্সার ধরা পড়ে। সারা শরীর চেকআপ করানোর পরে তাঁর স্তন ক্যান্সারও ধরা পড়ে। 

খেলা ছাড়ার পর থেকেই বিভিন্ন টুর্নামেন্টে বিশেষজ্ঞ হিসেবে দেখা যায় নাভ্রাতিলোভাকে। ধারাভাষ্য দেওয়ার কাজও করেন তিনি। যদিও অসুস্থতার জন্য অস্ট্রেলিয়ার ওপেনের সময় স্টিডিওতে উপস্থিত থাকবেন না মার্টিনা। বদলে মাঝে মধ্যেই ভিডিও কলে যোগ দেবেন টেনিস চ্যানেলে।

নাভ্রাতিলোভা বর্ণোজ্জ্বল ক্যারিয়ারে মোট ১৮টি গ্র্যান্ড স্ল্যাম সিঙ্গলস খেতাব জিতেছেন। লেডিস সিঙ্গলে উইম্বলডন চ্যাম্পিয়ন হয়েছেন ৯ বার। ডাবলসে মেজর ট্রফি জিতেছেন ৩১টি। এছাড়া তিনি মিক্সড ডাবলসে গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন ১০ বার।

দুই ক্যান্সারই প্রাথমিক পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন নাভ্রাতিলোভার মুখপাত্র মেরি গ্রিনহাম।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি