ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

আফ্রিকার বর্ষসেরা ফুটবলার সালাহ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৫, ৬ জানুয়ারি ২০১৮

আফ্রিকার বর্ষসেরা ফুটবলারের খেতাব জয় করেছেন লিভারপুলের তারকা ফরোয়ার্ড মিশরের মোহাম্মদ সালাহ। ১৯৮৩ সালে মাহমুদ আল খতিবের পরে প্রথম কোন মিশরীয় খেলোয়াড় হিসেবে সালাহ এই পুরস্কার অর্জন করলেন।

গ্রীষ্মকালীন দলবদলের বাজারে রোমা ছেড়ে লিভারপুলে যোগ দেবার পরে ২৫ বছর বয়সী সালাহ এবারের মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় ২৯ ম্যাচে করেছেন ২৩ গোল। শুধুমাত্র ক্লাব ফুটবলেই নয়, তার অনবদ্য নৈপুণ্যে মিশর আফ্রিকান নেশন্স কাপে রানার্স-আপ হবার পাশাপাশি ১৯৯০ সালের পরে প্রথমবারের মত বিশ্বকাপের মূল পর্বে খেলার সুযোগ পায়। বিশ্বকাপের বাছাইপর্বে কঙ্গোকে স্টপেজ টাইমে পরাজিত করে রাশিয়ার টিকিট পাওয়া মিশরের পক্ষে পেনাল্টিতে গোলটি করেছিলেন সালাহ।

সালাহর লিভারপুল সতীর্থ সেনেগালের সাদিও মানে ও বরুসিয়া ডর্টমুন্ডে গ্যাবনীজ স্ট্রাইকার পিয়েরে-এমেরিক অবামেয়াং এই তালিকায় যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থান পেয়েছেন। জাতীয় দলের কোচ, কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল (সিএএফ)-এর কর্মকর্তা, সাংবাদিক ও সমর্থকদের ভোটে সেরা খেলোয়াড় নির্বাচন করা হয়।

পুরস্কার হাতে নেবার পরে সালাহ বলেছেন, ‘এটা স্বপ্ন সত্যি হবার মতই ঘটনা। ২০১৭ সালটা আমার জন্য অবিশ্বাস্য ছিল। জাতীয় দলের হয়েও আমি দারুণ সময় কাটিয়েছি। এটা আমার ক্যারিয়ারে বিশেষ একটি মুহূর্ত। পুরস্কারটা আমি আফ্রিকা ও মিশরের সব বাচ্চাদের জন্য উৎস্বর্গ করতে চাই। আমি তাদের একটা কথাই বলতে চাই, কখনো স্বপ্ন দেখা বন্ধ করো না, নিজের উপর বিশ্বাস হারাবে না।’

২০১৭ সালের দুর্দান্ত পারফরমেন্সের কারণে সালাহ এই নিয়ে তিনটি পুরস্কার অর্জন করলেন। এর আগে ডিসেম্বরে বিবিসি আফ্রিকান বর্ষসেরা ফুটবলার ও চলতি সপ্তাহে সালাহ পেয়েছেন আরব বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার।

সূত্র : বাসস

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি