ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

মাশরাফি কি পারবেন হাবিবুলকে ছাড়িয়ে যেতে?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫০, ২৩ জানুয়ারি ২০১৮

হাবিবুল বাশার ও মাশরাফি বিন মুর্তজা দুজন যেন বাংলাদেশের দুইজনই সফল অধিনায়ক। ১৯৯৬ সালের পর বাংলাদেশ কদাচিৎ জয়ের দেখা পেলেও হাবিবুল বাশারের অধিনায়কত্বে ২০০৪ থেকে ২০০৭ সালে বাংলাদেশ সবচেয়ে বেশি ২৯টি ওয়ানডেতে জয় পায়। তিনি বাংলাদেশের সফল অধিনায়কের মধ্যে অন্যতম। তাকে বাংলাদেশের ক্রিকেটের উত্থানের সময়কার পথিকৃৎ হিসেবেই ধরা হয়। হাবিবুল বাশারের সবচেয়ে বড় সাফল্য তার অধিনায়কত্বে ২০০৭ সালে বিশ্বকাপে ভারতকে হারিয়ে সুপার এইটে খেলার যোগ্যতা অর্জন করে টাইগাররা।

অন্যদিকে, মাশরাফি বিন মুর্তজাকে বাংলাদেশ ক্রিকেটের অন্যতম প্রাণ বললে ভুল হবে না। বাংলাদেশ ক্রিকেটের আজকের যে সাফল্য, তার সিংহভাগ দাবি করতেই পারেন মাশরাফি। ২০০১ সালে ক্যারিয়ার শুরু করার পর অনেক চড়াই-উতরাই পেরিয়েও ক্রিকেটকে ভালোবেসে আগলে রেখেছেন তিনি। তার অধীনে প্রথমবারের মতো ২০১৫ সালের আইসিসি বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলার পর ঘরের মাঠে ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয়ের কৃতিত্ব গড়ে বাংলাদেশ। আর সর্বশেষ চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে খেলে টাইগাররা। ত্রিদেশীয় সিরিজেও মাশরাফির নেতৃত্বে প্রথম দুটি ম্যাচে জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দিয়ে ফাইনাল নিশ্চিত করেছে টাইগাররা।

মাশরাফি ও হাবিবুল বাশার দুজনই এখন দাঁড়িয়ে আছেন অনন্য উচ্চতায়। তাদের দুজনেরই নেতৃত্বে বাংলাদেশ ২৯টি ওয়ানডে ম্যাচ জিতেছে। বাশারকে ছাড়িয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ অবশ্য মাশরাফির জন্য দুয়ারে কড়া নাড়ছে। আজ মঙ্গলবার ত্রিদেশীয় সিরিজে নিজেদের তৃতীয় ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ, নেতৃত্বে মাশরাফি। আগের দুটি ম্যাচ জিতে দারুণ ফর্মে বাংলাদেশ। সিরিজের পরিসংখ্যান কথা বলছে বাংলাদেশের পক্ষে। আজ টাইগাররা জিতে গেলেই হাবিবুল বাশারকে ছাড়িয়ে বাংলাদেশের পক্ষে ওয়ানডেতে সবচেয়ে বেশি ম্যাচ জেতার অধিনায়কের তালিকায় মাশরাফি থাকবেন শীর্ষে।

হাবিবুল বাশার ৬৯টি ম্যাচের নেতৃত্বে ছিলেন, যার ৪০টিতেই হেরে যায় বাংলাদেশ। অন্যদিকে, ৫২ ম্যাচে মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে বাংলাদেশ জিতেছে ২১টি ওয়ানডে ম্যাচ।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি