ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

শ্রীলংকাকে ২২১ রানে থামাল টাইগাররা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৪, ২৭ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২০:১১, ২৭ জানুয়ারি ২০১৮

মিরপুরে আজ ত্রিদেশীয় সিরিজের ফাইনাল জিততে বাংলাদেশের দরকার ২২২ রান। আগে ব্যাট করতে নেমে শ্রীলংকা থামল ২২১-এ। রুবেল, মুস্তাফিজ, সাইফুদ্দিন, মিরাজের বোলিং নৈপূন্যে স্কোরটা খুব বেশি দূর এগিয়ে নিতে পারলেন না শ্রীলংকার ব্যাটসম্যানরা।
বোলারদের মধ্যে সবচেয়ে সফল পেসার রুবেল হোসেন। শেষের দিকে তিনিই টপাটপ উইকেট ফেলে দিয়ে বাংলাদেশের লক্ষ্যটা নাগালের মধ্যে রেখে দেন। রুবেল ১০ ওভার বল করে চার চারটি উইকেট তুলে নিয়েছেন। এর মধ্যে তিনটিই একক প্রচেষ্টায়। অর্থাৎ দু’জনকে বোল্ড ও একজনকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন এই পেসার। পেরেরাকে ক্যাচ আউট করেন রুবেল।
আরেক সফল বোলার বোলার মুস্তাফিজ নিয়েছেন ২ উইকেট। আজকের ম্যাচে কিপটে বোলারও তিনি। ১০ ওভার বল করে দিয়েছেন মাত্র ২৯ রান।
ত্রিদেশীয় সিরিজের ফাইনালে টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা খুব ঝড়ো গতিতেই করেছিল শ্রীলঙ্কা। ২২ ওভারের মধ্যেই স্কোরবোর্ডে জমা করে ফেলেছিল ১০০ রান। কিন্তু পরে দারুণ বোলিং করে লঙ্কানদের থামায় টাইগাররা।
ফাইনালের জন্য দলে এসেছেন মেহেদী হাসান মিরাজ। তৃতীয় ওভারেই সাজঘরমুখী করেছেন গুনাথিলাকাকে। ষষ্ঠ ওভারে ৯ বলে ২৮ রান করা কুশল মেন্ডিসের উইকেট তুলে নিয়েছেন অধিনায়ক মাশরাফি।
প্রথম ছয় ওভারের মধ্যেই দুই উইকেট হারিয়ে শুরুতেই কিছুটা চাপের মুখে পড়েছিল শ্রীলঙ্কা। কিন্তু তৃতীয় উইকেটে ৭১ রানের জুটি গড়ে প্রাথমিক ধাক্কা ভালোভাবেই সামলে নিয়েছিলেন নিরোশান ডিকওয়েলা ও উপুল থারাঙ্গা। অবশেষে ২৪তম ওভারে এসে এই প্রতিরোধ ভেঙেছেন মোহাম্মদ সাইফুদ্দিন। ৪২ রান করে ফিরে গেছেন ডিকওয়েলা। ওপেনার উপুল থারাঙ্গা অবশ্য আরও বেশ কিছুক্ষণ ভুগিয়েছেন বাংলাদেশের বোলারদের। শেষপর্যন্ত ৩৬তম ওভারে এসে সফলতা পেয়েছেন মুস্তাফিজ। ৫৬ রান করা থারাঙ্গাকে আউট করে কিছুটা স্বস্তি ফিরিয়েছেন বাংলাদেশ শিবিরে।
থারাঙ্গা আউট হওয়ার পর থেকেই রানের চাকা ধীরে ঘুরিয়েছে শ্রীলঙ্কা। দুই বিপদজনক ব্যাটসম্যান থিসারা পেরেরা ও আসেলা গুনারত্নেকেও বেশিক্ষণ উইকেটে থাকতে দেননি রুবেল হোসেন। শেষপর্যায়ে অধিনায়ক দিনেশ চান্দিমালের ৪৫ ও আকিলা ধনঞ্জয়ের ১৭ রানের ইনিংসে ভর করে স্কোরবোর্ডে ২২১ রান জমা করেছে লঙ্কানরা।
ঘরের মাটিতে এর আগে তিনটি বিশ্বকাপের ফাইনালে হারের স্বাদ নিয়ে মাঠ ছাড়তে হয়েছিল বাংলাদেশকে। তিন তিনবার শিরোপার খুব কাছাকাছি গিয়েও হতাশ হতে হয়েছিল সাকিব-মাশরাফিদের। এবারের ত্রিদেশীয় সিরিজের ফাইনালে সেই আক্ষেপ ঘোঁচানোর লক্ষ্য নিয়ে মাঠে নামছে টাইগাররা।
বাংলাদেশ দল : তামিম ইকবাল, মোহাম্মদ মিথুন, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফুদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন।
শ্রীলঙ্কা দল : উপুল থারাঙ্গা, ধনুস্কা গুনাথিলাকা, কুশাল মেন্ডিস, দিনেশ চান্দিমাল, নিরোশান ডিকওয়েলা, আসেলা গুনারত্নে, থিসারা পেরেরা, আকিলা ধনঞ্জয়, সুরঙ্গা লাকমল, দুষ্মন্ত চামিরা ও সেহান মধুশঙ্কা।

সূত্র : ক্রিকইনফো
/এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি