ঢাকা, সোমবার   ১৭ জুন ২০২৪

গাভাস্কার-লারা-সাঙ্গাকারাদের পাশে মুমিনুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৮, ৪ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৭:৫১, ৪ ফেব্রুয়ারি ২০১৮

চট্টগ্রাম টেস্ট ব্যাটসম্যান মুমিনুলকে নিয়ে গেল এক অনন্য উচ্চতায়। প্রথম ইনিংসে ১৭৬ রানের পর দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরির দেখা পেলেন।  টানা দুই ইনিংসে সেঞ্চুরি করে কিংবদন্তি ক্রিকেটার কুমারা সাঙ্গাকারা, ব্রায়ান লারা, সুনীল গাভাস্কারদের ছুঁয়ে ফেলেছেন মুমিনুল হক।

কীর্তিমান এসব ক্রিকেটারদের কাতারে যাওয়ার পাশাপাশি বাংলাদেশের ক্রিকেট ইতিহাসও সমৃদ্ধ করেছেন মমিনুল।  প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে টানা দুই ইনিংসে সেঞ্চুরির কীর্তি গড়েছেন। শুধু তাই নয়। এক টেস্টে সর্বোচ্চ রান রান করা প্রথম বাংলাদেশিও তিনি। দুই ইনিংস মিলিয়ে তার রান ২৮১।

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে মমিনুল দুই ইনিংসে সেঞ্চুরি পাওয়া একমাত্র ক্রিকেটার হলেও বিশ্ব ক্রিকেটে এমন কীর্তি অনেকেরই আছে।  সবমিলিয়ে ৮০ বার এমন রেকর্ড গড়েছেন টেস্ট খেলুড়ে দেশগুলোর ক্রিকেটাররা। কিছু কিছু ক্রিকেটার একাধিকবার দুই ইনিংসে সেঞ্চুরি পেয়েছেন।

সবমিলিয়ে ৬৬ জন খেলোয়াড় ৮৮বার দুই ইনিংসে সেঞ্চুরি করার কৃতিত্ব দেখিয়েছেন। দু’বার করে এই কীর্তি গড়েছেন দশ ক্রিকেটার। তিনবার করে সুনীল গাভাস্কার, রিকি পন্টিং ও ডেভিড ওয়ার্নার এই কীর্তি গড়েছেন। লডর্স ক্রিকেট গ্রাউন্ডে গ্রাহাম গুচ এক টেস্টে সবচেয়ে বেশি রান করার কৃতিত্ব দেখিয়েছেন। ৩৩৩ ও ১২৩ রান মিলে ভারতের বিপক্ষে ওই ম্যাচে তার রান ছিল ৪৫৬ রান।

অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ওয়ারেন বার্ডসলে সর্বপ্রথম এই কীর্তি গড়েছিলেন। ১৯০৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ১৩০ ও দ্বিতীয় ইনিংসে ১৩৬ রানের ইনিংস খেলেছিলেন অস্ট্রেলিয়ান এই ব্যাটসম্যান।
বাংলাদেশের পক্ষে এর আগে দুই ইনিংসে সেঞ্চুরি পাওয়ার খুব কাছে গিয়েছিলেন সাবেক অধিনায়ক হাবিবুল বাশার।  ২০০১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে চট্টগ্রামের মাটিতেই মাত্র ২৪ রানের জন্য এই কীর্তি থেকে বঞ্চিত হয়েছিলেন।  প্রথম ইনিংসে ১০৮ রান করেও দলকে ফলোঅন থেকে বাঁচাতে পারেননি।  ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসে ৭৬ রান করে সাজঘরে ফিরতে হয়েছিল হাবিবুল বাশারকে।  
অবশেষে মুমিনুল ১৭ বছর পর সেই আক্ষেপটা পূরণ করলেন। চট্টগ্রাম টেস্টের পঞ্চম দিনে বাংলাদেশের একমাত্র ক্রিকেটার হিসেবে এই রেকর্ডের একমাত্র মালিকও এখন তিনি।  
এর আগে এক টেস্টে দুই ইনিংসে সর্বোচ্চ ২৩১ রান করেছিলেন তামিম ইকবাল। খুলনায় ২০১৫ সালে পাকিস্তানের বিরুদ্ধে টেস্টে দুই ইনিংস মিলিয়ে ওই রান করেন তামিম। এতোদিন এটিই ছিল এক টেস্টে বাংলাদেশি কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রান। আজ তাকে ছাড়িয়ে রেকর্ডটি বগলদাবা করে নিয়েছেন মমিনুল।
এক টেস্টে সর্বোচ্চ ইনিংসগুলোর মধ্যে রয়েছে সাকিবের ২১৭ রানের ইনিংস। গত বছর ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্টে দুই ইনিংস মিলিয়ে ওই রান করেন বিশ্ব সেরা অলরাউন্ডার।
এছাড়া মোহাম্মদ আশরাফুল গলে শ্রীলংকার বিরুদ্ধে ২০১২ সালে দুই ইনিংসে করেন ২১৩ রান। আর মমিনুল ২০১৩ সালে সালে চট্টগ্রাম টেস্টে দুই ইনিংসে করেন ২০৩ রান।
সূত্র : ক্রিকবাজ।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি