ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ওয়ানডে ও টেস্ট র‌্যাংকিংয়ে শীর্ষে ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৭, ১৪ ফেব্রুয়ারি ২০১৮

আন্তর্জাতিক ক্রিকেটে একদিনের ম্যাচ ও পাঁচ দিনের টেস্ট দুই ফরম্যাটেই এখন সেরা দল ভারত। টেস্টে আগে থেকেই শীর্ষস্থান ছিল দলটির। এরই মাঝে চলমান সাউথ আফ্রিকার বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ জিতে ৫০ ওভারের সীমিত ফরম্যাটেও শীর্ষস্থান দখল করল ভারত।

সাউথ আফ্রিকার বিপক্ষে ছয় ম্যাচ ওয়ানডে সিরিজে এখনও একটি ম্যাচ বাকি। তবে এরই মধ্যে সিরিজ নিশ্চিত করেছে সফরকারী ভারত।সিরিজের প্রথম দুইটি জয়েই এক নম্বরে থাকা স্বাগতিক সাউথ আফ্রিকার থেকে শীর্ষস্থান কেড়ে নেয় বিরাট কোহলির ভারত। তবে শীর্ষস্থান ধরে রাখতে তাদের দরকার ছিল আরও দুইটি জয়। তবে এখনও পাকাপোক্ত হয়নি ভারতের এক নম্বরে থাকা। সিরিজের শেষ ম্যাচি যদি সাউথ আফ্রিকা জিতে যায় অথবা যদি ঐ ম্যাচ কোন ফলাফল না হয় তাহলে সিরিজ জিতলেও আবারও শীর্ষস্থান হারাবে ভারত। এ নিয়ে গত ছয় মাসে তিন বার শীর্ষস্থানে এসেছে টিম ইন্ডিয়া।

তবে সাউথ আফ্রিকার জন্য দুঃসংবাদ আছে আরও একটি। যদি ভারতের কাছে সিরিজের শেষ ম্যাচ হেরেই যায় তাহলে পাকাপাকিভাবে র‌্যাংকিং এ দ্বিতীয় অবস্থানে নেমে আসতে হবে প্রোটিয়াসদের। কিন্তু ভয়ের খবর এই যে, আসন্ন ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড সিরিজে যদি ইংলিশরা ৫-০ ব্যবধানে সিরিজ জেতে তাহলে তাদের খোয়াতে হবে দ্বিতীয় অবস্থানও। সাউথ আফ্রিকাকে তিন-এ ফেলে দ্বিতীয় অবস্থানে চলে যাবে ইংল্যান্ড দল।

অন্যদিকে গতকাল জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে জয় পায় আফগানিস্তানে। এতে র‌্যাংকিং এ উন্নতি হয়েছে তাদেরও। দশম স্থানে উঠে এসেছে দলটি। তবে এর বাইরে অন্যান্য দলের র‌্যাংকিং-এ অবস্থান অপরিবর্তিত আছে। বাংলাদেশ আছে তার আগের সাত নম্বর অবস্থানেই।   

সূত্রঃ ক্রিক ইনফো

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি