ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

সংসার বাঁচাতে ক্রিকেট থেকে বিদায় মরকেলের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪১, ২৭ ফেব্রুয়ারি ২০১৮

আন্তর্জাতিক ক্রিকেটই আর খেলবেন না দক্ষিণ আফ্রিকার ফাস্ট বোলার মরনে মরকেল। মাত্রাতিরিক্ত আন্তর্জাতিক ক্রিকেট তাঁকে শারীরিক ও মানসিক দিক দিয়ে ক্লান্ত করে তুলেছে বলেই এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছেন তিনি। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজই শেষ করেই ঘরে ফিরতে চান তিনি।

মরকেল ইংল্যান্ডে চলে যাওয়ার পরিকল্পনা চূড়ান্ত করেছেন। কলপাক আইনের অধীনে তিনি খেলবেন ইংলিশ কাউন্টিতে। এই আইনের অধীনে যেকোনো ক্রিকেটারই একটা নির্দিষ্ট সময়ের পর ইংল্যান্ডে টেস্ট দলের জন্য বিবেচিত হতে পারেন। কিন্তু কলপাক হিসেবে নাম লেখালে সেই ক্রিকেটার আর জাতীয় দলে খেলতে পারবেন না তিনি।

এ সম্পর্কে কিছু না বললেও মরকেল আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার কারণ হিসেবে পারিবারিক অসুবিধার কথাই

উল্লেখ করে বলেছেন, ‘খুবই কঠিন একটি সিদ্ধান্ত এটি। তবে আমি মনে করি, জীবনের নতুন অধ্যায় শুরু করার এটিই সবচেয়ে ভালো সময়। আমার পরিবার নতুন, আমার স্ত্রী বিদেশি। আন্তর্জাতিক ক্রিকেটের কঠিন সূচি আমার পারিবারিক জীবনে বড় ধরনের চাপ তৈরি করছে। তবে আমি মনে করি, আমার যা বয়স, তাতে আমার মধ্যে আরও অনেক ক্রিকেট বাকি রয়েছে। তবে আমি ভবিষ্যৎ নিয়ে খুবই উত্তেজিত। এই মুহূর্তে অবশ্য আমার পূর্ণ মনোযোগ অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের দিকে।’

৩৩ বছর বয়সী প্রোটিয়া এই বোলার ৮৩ টি টেস্ট খেলে ২০.০৮ গড়ে ২৯৪ উইকেট পেয়েছেন। ২০০৬ সালে ভারতের বিপক্ষে অভিষেক হওয়ার পর গতি আর সুইংয়ের সমন্বয় ঘটিয়ে দক্ষিণ আফ্রিকার অন্যতম ম্যাচজয়ী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। ৫০ ওভারের ম্যাচ খেলেছেন ১১৭টি, ২০ ওভারের ৪৪টি। ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে তাঁর সংগ্রহ ৫২৯ উইকেট বলে দেয় দক্ষিণ আফ্রিকা দলে  তিনি কতটা গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন ।

কেআই/ এআর 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি