ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

অনিশ্চিত রাশিয়া বিশ্বকাপ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৬, ২৮ মার্চ ২০১৮

গুপ্তচর হত্যাকাণ্ড চেষ্টার জের ধরে কোণঠাসা হয়ে পড়েছে রাশিয়া। একদিকে ২৫টির বেশি দেশ কূটনীতিক বহিষ্কার করেছে। অন্যদিকে দেশটির সঙ্গে আন্তর্জাতিক গোষ্ঠীগুলোর দূরত্ব ক্রমান্বয়ে বাড়ছে। এমতাবস্থায় দেশটিতে অনুষ্ঠেয় আগামী বিশ্বকাপ খেলায় সব দলের অংশগ্রহণ নিয়ে দুঃশ্চিন্তায় পড়েছে ফিফা।

এরইমধ্যে যুক্তরাজ্যের বন্ধু রাষ্ট্র আইসল্যান্ড ঘোষণা দিয়েছে, রাশিয়ায় অনুষ্ঠেয় আগামী বিশ্বকাপে অংশ নেবে না দলটি। তাই আগামী বিশ্বকাপ থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে দেশটি। এদিকে আইসল্যান্ডের ঘোষণার পরপরই পোল্যান্ড এক ঘোষণায় জানিয়েছে, তারাও আগামী বিশ্বকাপে অংশগ্রহণ করছে না। এ ছাড়া অস্ট্রেলিয়া, ডেনমার্ক, সুইডেন এবং জাপানও রাশিয়া বিশ্বকাপ থেকে নিজেদের প্রত্যাহারের বিষয়টি বিবেচনা করছে বলে জানিয়েছে।

এদিকে আগামী বিশ্বকাপে ৩২ টি দল অংশ নেওয়ার কথা রয়েছে। ইতোমধ্যে দুটি দল নিজেদের প্রত্যাহার করে নিয়েছে। এ ছাড়া ইউরোপের আরও বেশ কয়েকটি দেশ বিষয়টি নিয়ে চিন্তা করছে। তাই, রাশিয়া বিশ্বকাপ অনেকটাই অনিশ্চয়তার মধ্যে পড়েছে বলে মনে করেন বিশ্লেষকরা।

উল্লেখ্য, গত ৪ মার্চ যুক্তরাজ্যের সেলিসবারিতে রাশিয়ার সাবেক গুপ্তচর স্ক্রিপল ও তার কন্যা ইউলিয়াকে নার্ভ এজেন্ট গ্যাস প্রয়োগের মাধ্যমে রাশিয়া হত্যা করতে চেয়েছে বলে অভিযোগ করে ব্রিটেন। এরপর যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়াসহ মোট ২৫টি দেশ রুশ কূটনীতিককে প্রত্যাহার করেন।

সূত্র: রয়টার্স, আনাদুলো নিউজ, সিএনএন
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি