ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

ব্যালন ডি’অর মদ্রিচের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৫, ৪ ডিসেম্বর ২০১৮

পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো ও আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি মিলে নিয়েছেন ১০টি ব্যালন ডি’অর পুরস্কার। তবে এবার সেখানে ভাগ বসালেন ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মদ্রিচ। ২০১৮ সালের ব্যালন ডি’অর জয় করলেন রিয়াল মাদ্রিদের এই তারকা ফুটবলার।

সোমবার প্যারিসের স্থানীয় সময় সন্ধ্যায় এক জাকজমকপূর্ণ অনুষ্ঠানে বর্ষসেরা ফুটবলার হিসেবে মদ্রিচের নাম ঘোষণা করা হয়।

ছেলেদের ব্যালন ডি’অর এর সংক্ষিপ্ত তালিকায় ছিলেন ৩০ ফুটবলারের নাম। যার মধ্যে ১১ জন ছিলেন ইংলিশ প্রিমিয়ার লিগের। ছিলেন মেসি-রোনালদোও।

তবে মেসি পাচ্ছেন না; এমন ইঙ্গিত আগে থেকেই ছিল। আর কিছুটা সম্ভাবনা ছিল রোনালদোর। কিন্তু শেষ পর্যন্ত তাকে দুই নম্বরে ঠেলে বিজয়ী হয়েছেন লুকা মদ্রিচ।

চলতি বছরের বর্ষসেরার সবকটি পুরস্কারই উঠেছে মদ্রিচের হাতে। এর আগে গত আগস্টে রোনালদো ও মিশরের মোহামেদ সালাহকে পেছনে ফেলে উয়েফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কারটিও নিজের করে নেন মদ্রিচ। এর ঠিক পরের মাসেই এই দুজনকেই পিছনে ফেলে ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ নির্বাচিত হন ৩৩ বছর বয়সী এই মিডফিল্ডার। এ সব পুরস্কার জয়ের পর ব্যালন ডি’অর জয় অনুমিতই ছিল। বাকি ছিল শুধু ঘোষণার।

ক্লাব ফুটবল ও জাতীয় দলের জার্সিতে গত মৌসুম দুর্দান্তই কেটেছে মদ্রিচের। উপহার দিয়েছেন চমকপ্রদ সব পারফরম্যান্স। ইতিহাসের প্রথম দল হিসেবে ব্যাক টু ব্যাক চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতে রিয়াল মাদ্রিদ। ক্লাবটির হয়ে গত মৌসুমে উয়েফা সুপার কাপ, স্প্যানিশ সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ শিরোপাও তুলে ধরেন মদ্রিচ। শুধু তাই নয়, ২০১৮ ফুটবল বিশ্বকাপে ফাইনাল পর্যন্ত খেলেছে মদ্রিচের দেশ ক্রোয়েশিয়া। সেখানেও সামনে থেকে দেশকে নেতৃত্ব দিয়েছেন এই মিডফিল্ডার। জেতেন আসরের সেরা খেলোয়াড়ের পুরস্কার ‘গোল্ডেন বল’।

উল্লেখ্য, এর আগে ফিফার বর্ষসেরা ও ফ্রান্স ফুটবল সাময়িকীর ব্যালন ডি’অর পুরস্কার আলাদাভাবে দেওয়া হতো। তবে ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত ছয় বছর দুটি পুরস্কার এক সঙ্গে দেওয়া শুরু হয়। তবে ২০১৬ সাল থেকে আবারও তারা আলাদা হয়ে যায়। ১৯৫৬ সাল থেকে ফ্রান্স ফুটবল ছেলেদের সেরা ফুটবলারের পুরস্কার দিয়ে আসছে। যেখানে যুক্ত হচ্ছে মেয়েদের ভার্সনও।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি