ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

অসাধ্য সাধনের সম্মুখে পাকিস্তান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৭, ২৯ ডিসেম্বর ২০২০

ব্যাট করছেন ফাওয়াদ আলম।

ব্যাট করছেন ফাওয়াদ আলম।

ভারত-অস্ট্রেলিয়ার বক্সিং-ডে ম্যাচটি চারদিনে শেষ হলেও ঠিকই পাঁচদিনে পৌঁছেছে মাউন্ট মঙ্গানুইয়ের টেস্ট। ম্যাচটি জিততে তাই শেষ দিনে নিউজিল্যান্ডের দরকার ৭ উইকেট। পক্ষান্তরে ৭ উইকেট হাতে থাকা পাকিস্তানের করতে হবে আরও ৩০২ রান, যা নিতান্তই অসাধ্য সাধনের নামান্তর। 

আজ মঙ্গলবার নিউজিল্যান্ডের ছুঁড়ে দেয়া ৩৭৩ রানের টার্গেটে চতুর্থ দিন শেষে ৩ উইকেটে ৭১ রান সংগ্রহ করেছে পাকিস্তান।

এর আগে প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের করা ৪৩১ রানের জবাবে ২৩৯ রানে অলআউট হয় পাকিস্তান। ফলে ১৯২ রানে এগিয়ে থেকে চতুর্থ দিনে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে কিউইরা। দলকে ১১১ রানের সূচনা এনে দেন কিউই দুই ব্যাটসম্যান টম লাথাম ও টম ব্লান্ডেল। দু’জনই হাফ-সেঞ্চুরি তুলে নেন।

৬৪ রান করা ব্লান্ডেলকে বোল্ড করে নিউজিল্যান্ডের প্রথম উইকেটের পতন ঘটান পেসার মোহাম্মদ আব্বাস। এরপর লাথামকে (৫৩) বিদায় করেন পাকিস্তানের আরেক পেসার নাসিম শাহ। লাথামের ১১২ বলের ইনিংসে ছিলো ৭টি চারের মার। 

এরপর অধিনায়ক কেন উইলিয়ামসনের ২১, রস টেইলরের অপরাজিত ১২, হেনরি নিকোলসের ১১, উইকেটরক্ষক বিজে ওয়াটলিংয়ের ৫ ও মিচেল স্যান্টনারের অপরাজিত ৬ রানের সৌজন্যে ৫ উইকেটে ১৮০ রান তুলে ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। ফলে ম্যাচ জয়ের জন্য ৩৭৩ রানের টার্গেট পায় পাকিস্তান। দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের পক্ষে ৫৫ রানে ৩ উইকেট নেন তরুণ নাসিম শাহ।

জয়ের জন্য ৩৭৩ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই বিপদে পড়ে পাকিস্তান। প্রথম ১৪ বলে রানের খাতাই খুলতে পারেনি সফরকারীরা, অথচ প্যাভিলিয়নে পাকিস্তানের দুই ওপেনার শান মাসুদ ও আবিদ আলি। আবিদকে ফেরান নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট, আর মাসুদকে শিকার করেন কিউই আরেক পেসার টিম সাউদি।

শুরুতেই খাদের কিনারায় পড়ে যাওয়া পাকিস্তানকে এরপর রানের মুখ দেখান আজহার আলী ও হারিস সোহেল। ৩৭ রানের জুটিও গড়েন তারা। ৯ রান করা সোহেলকে বিদায় দিয়ে নিউজিল্যান্ডকে তৃতীয় উইকেট শিকারের আনন্দে মাতান সাউদি।

এরপর দিনের বাকী সময়টা কোনও বিপদ ছাড়াই পার করেন আজহার আলী ও ফাওয়াদ আলম। আজহার ৩৪ ও ফাওয়াদ ২১ রানে অপরাজিত আছেন। নিউজিল্যান্ডের সাউদি ২টি ও বোল্ট ১টি উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর (টস- পাকিস্তান):
নিউজিল্যান্ড: ৪৩১ ও ১৮০/৫ডি, ৪৫.৩ ওভার (ব্লান্ডেল ৬৪, লাথাম ৫৩, নাসিম ৩/৫৫)।
পাকিস্তান: ২৩৯ ও ৭১/৩, ৩৮ ওভার (আজহার ৩৪*, ফাওয়াদ ২১*, সাউদি ২/১৫)।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি