ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

শচিন-লারার লড়াই, ফাইনালে ভারত লিজেন্ডস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৪, ১৮ মার্চ ২০২১

রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজে ফিরে এলো শচিন-লারার লড়াই। টুর্নামেন্টের সেমিফাইনালে লারার ওয়েস্ট ইন্ডিজ লেজেন্ডস মুখোমুখি হয়েছিল শচিনের ভারত লেজেন্ডসের। এই দুই কিংবদন্তির লড়াইয়ে শেষ হাসিটা হেসেছেন শচিন। শ্বাসরুদ্ধকর ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ লিজেন্ডসদের ১২ রানে হারিয়ে ফাইনালে পৌঁছে গেল ভারত লিজেন্ডস।

বুধবার (১৭ মার্চ) রায়পুরে প্রথম সেমিফাইনালে প্রথমে ব্যাট করে ২১৮ রান তোলে ভারত লিজেন্ডস। জবাবে দুর্দান্তভাবে রান তাড়া করেও অল্পের জন্য ম্যাচ হারতে হয় ক্যারিবিয়ান লিজেন্ডসদের। জয়ের বন্দর থেকে মাত্র ১২ রান দূরে থেকে শেষ হয় উইন্ডিজের ইনিংস।

টস জিতে ভারতকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান ক্যারিবিয়ান অধিনায়ক ব্রায়ান লারা। ঝড়ো মেজাজেই ইনিংসের শুরু করেন বীরেন্দ্র শেবাগ। প্রথম পাঁচ ওভারের মধ্যেই ভারতকে পঞ্চাশের গন্ডি পার করে দেন তিনি। ১৭ বলে ৩৫ রান করে ষষ্ঠ ওভারে আউট হন শেবাগ। দলের রান তখন ৫.৩ ওভারে ৫৬। 

এরপর মাস্টার ব্লাস্টার শচীনের সঙ্গে দ্বিতীয় উইকেটে ৫৩ রান যোগ করেন মোহম্মদ কাইফ। ২১ বলে ২৭ রান করে ফেরেন কাইফ। এরপর ক্রিজে নামেন ইউসুফ পাঠান।

ব্যাট হাতে এদিন ঝড় তোলেন শচীন। মাত্র ৩৬ বলে ব্যক্তিগত অর্ধশতরান পূর্ণ করেন এই ভারতীয় লিজেন্ডস। আর ৬টি চার এবং ৩টি ছয়ের সাহায্যে ৪২ বলে ৬৫ রানের ইনিংস খেলে ডাগআউটে ফেরেন তিনি। 

১৪.১ ওভারে তখন দলের রান ১৪০। বাকি সময়টা ঝড়ো ব্যাটিংয়ে বিপক্ষ বোলারদের কাছে ত্রাস হয়ে ওঠেন পাঠান-যুবরাজ। ২০ বলে ২টি চার এবং ৩টি ছয়ে ৩৭ রানে অপরাজিত থাকেন ইউসুফ পাঠান। যুবরাজ আরও এক ধাপ ওপরে। ২০ বলে ১টি চার ও ৬টি ছক্কায় যুবরাজ অপরাজিত থাকেন ৪৯ রানে। ২০ ওভারে শেষে ভারত লিজেন্ডসের সংগ্রহ দাঁড়ায় ২১৮ রান। 

জবাবে উইলিয়াম পার্কিনসন ৯ রানে ফিরলেও দ্বিতীয় উইকেটে ভারতীয় বোলারদের উপর চাপ সৃষ্টি করে ডোয়েন স্মিথ এবং নরসিং ডেওনারায়ণ। স্মিথ ৩৬ বলে ৬৩ রানে ফেরেন। রানের খাতা না খুলে দ্রুত ফিরে যান কার্ক এডওয়ার্ডস। এরপর ডেওনারায়ণের সঙ্গে জুটি বেঁধে ক্যারিবিয়ানদের জয়ের নৌকা পার করে দেওয়ার চেষ্টা করেন কিংবদন্তি লারা। 

শেষ ২ ওভারে জয়ের জন্য ২৭ রান প্রয়োজন ছিল উইন্ডিজ লিজেন্ডদের। কিন্তু ১৯তম ওভারের তৃতীয় বলে আউট হন লারা। ২৮ বলে ৪৬ রানে দুরন্ত ইনিংস খেলে আউট হল ক্যারিবিয়ান অধিনায়ক। ওই ওভারেই টিনো বেস্টকে ফিরিয়ে ম্যাচ ভারতের ঝুলিতে এনে দেন বিনয় কুমার। 

শেষ ওভারে প্রয়োজন ছিল ১৭ রান। কিন্তু এই ওভারে ৪ রানের বেশি তুলতে পারেনি ক্যারিবিয়ানরা। ৪৪ বলে ৫৯ রান করে আউট হন ডেওনারায়ণ। শেষ পর্যন্ত ৬ উইকেটে ২০৬ রানে থামে উইন্ডিজ লিজেন্ডসদের ইনিংস। ভারত চলে যায় আসরের ফাইনালে।

আজ বৃহস্পতিবার দ্বিতীয় সেমিফাইনালে শ্রীলঙ্কা লিজেন্ডস খেলবে দক্ষিণ আফ্রিকা লিজেন্ডসের বিপক্ষে। জয়ী দল রোববার শিরোপার লড়াইয়ে ভারতের মুখোমুখি হবে।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি