ঢাকা, বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২

প্রতিপক্ষের ভুলে জিতলো পর্তুগাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০২, ২৫ মার্চ ২০২১

কাতার বিশ্বকাপ-২০২২ এর বাছাইপর্বের প্রথম ম্যাচে দুর্বল দল আজারবাইজানের মুখোমুখি হয়েছিল পর্তুগাল। শেষ পর্যন্ত এই দলটির বিপক্ষে আত্মঘাতী গোলে জিততে হলো ইউরো চ্যাম্পিয়নদের। ক্রিস্টিয়ানো রোনালদো-বার্নার্ডো সিলভাদের মতো তারকারা এদিন ছিল অনেকটাই বিবর্ণ।

বুধবার (২৪ মার্চ) রাতে ‘এ’ গ্রুপের ম্যাচে ১-০ গোলে জিতেছে ফার্নান্ডো সান্তোসের দল। ম্যাচটি হওয়ার কথা ছিল পর্তুগালে। কিন্তু করোনার বিধিনিষেধের কারণে তা সরিয়ে নেওয়া হয় তুরিনে।

আজারবাইজানের বিপক্ষে অধিকাংশ সময় বলের নিয়ন্ত্রণ ছিল পর্তুগালের। কিন্তু তারা ২৯ বার গোল পোস্টে শট নিয়েও সফল হয়নি। রোনালদো একাই গোল পোস্টে শট নিয়েছিলেন ৮টি! কিন্তু তাদের কারোটাই কাঙ্খিত গন্তব্যে পৌঁছায়নি।

বিপরীতে ম্যাচে ৩৭তম মিনিটের সময় আজারবাইজানের মাকসিম মেদভেদেব গোলরক্ষকের সঙ্গে জটলা পাকিয়ে নিজেদের জালে বল জড়িয়ে দেন। তাতে এগিয়ে যায় পর্তুগাল। 

প্রথমার্ধে মাত্র ২৫ শতাংশ বল দখলে রাখা আজারবাইজান বিরতির আগে গোলের উদ্দেশে কোনো শটই নিতে পারেনি। তবে দ্বিতীয়ার্ধের প্রথম পাঁচ মিনিটে একটু ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেও সফল হয়নি তারা। তবে প্রতিপক্ষকেও দেয়নি কোনো সুযোগ।

বাকি সময়ে আজারবাইজান এই গোলটি আর শোধ দিতে পারেনি। তাতে ছন্নছাড়া পারফরম্যান্স করেও স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে পর্তুগাল। 

তবে ম্যাচজুড়ে দুর্দান্ত পারফর্মেন্স দেখিয়েছেন আজারবাইজান গোলরক্ষক শাহরুদিন মোহাম্মদালিয়েভ। ম্যাচের ৬৭তম মিনিটে বের্নার্দো সিলভার শট ঝাঁপিয়ে ফেরান মোহাম্মদালিয়েভ। ১০ মিনিট পর ব্রুনো ফের্নান্দেসের বুলেট গতির শটে বল গোলরক্ষকের আঙুল ছুঁয়ে ক্রসবার ঘেঁষে বেরিয়ে যায়। আর ৮৫তম মিনিটে আবারও পর্তুগালকে হতাশ করেন ২৬ বছর বয়সী গোলরক্ষক। 

এছাড়া রোনালদোর একটি ফ্রি কিক লাফিয়ে বল ক্রসবারের ওপর দিয়ে পাঠান আজারবাইজান গোলরক্ষক। আর খেলার শেষ মুহূর্তে জোয়াও ফেলিক্সের প্রচেষ্টা পা দিয়ে ঠেকিয়ে ব্যবধান বাড়তে দেননি মোহাম্মদালিয়েভ।

এই জয়ে ‘এ’ গ্রুপের পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে আছে পতুর্গাল। সমান পয়েন্ট নিয়ে শীর্ষে আছে সার্বিয়া। আগামী শনিবার সার্বিয়ার মুখোমুখি হবে পর্তুগাল।
এএইচ/ এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি