ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সাকিবের স্বপ্নের ক্রিকেট অ্যাকাডেমির অজনা কথা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৭, ২৬ মার্চ ২০২১

নিজের অ্যাকাডেমিতে নিজের মতো করেই দারুণ একটা দিন কাটালেন সাকিব আল হাসান। এক দিন আগে ছিল তার জন্মদিন। সেদিন মিরপুরে ঘাম ঝরিয়েছিলেন ব্যাট-বল হাতে। আইপিএলকে সামনে রেখে প্রস্তুতিতে মগ্ন সাকিব পরদিন চলে গেলেন নিজের করা মাসকো সাকিব ক্রিকেট অ্যাকাডেমিতেই।

রাজধানীর অদূরে নারায়ণগঞ্জের কেন্দুয়ার কাঞ্চন পৌরসভায় মাসকো গ্রুপের সহযোগিতায় বিশ্বমানের ক্রিকেট অ্যাকাডেমি গড়ে তুলেছেন সাকিব। মাসকো সাকিব ক্রিকেট অ্যাকাডেমি তাদের গোছানো কার্যক্রমের জন্য ইতোমধ্যে প্রশংসা কুড়িয়েছে। প্রাথমিকভাবে ১৪৫ জন ক্রিকেটার নিয়ে অ্যাকাডেমির যাত্রা শুরু হয়েছে। অনূর্ধ্ব-১৩ থেকে শুরু করে অনূর্ধ্ব-১৯ পর্যায় পর্যন্ত ক্রিকেটারদের নিয়ে কাজ শুরু করেছেন দেশের অন্যতম সেরা ক্রিকেট কোচ ও সাকিবের গুরু মোহাম্মদ সালাউদ্দিন।

সাকিবের ক্রিকেট অ্যাকাডেমি আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করলেও এখনও কিছু অবকাঠামোগত কাজ বাকি রয়েছে। তবে যাত্রার শুরুতেই ক্রিকেট অঙ্গণের প্রশংসা কুড়িয়েছে বিশ্বসেরা অলরাউন্ডারের এই ক্রিকেট পাঠশালা।

নিজের অ্যাকাডেমিতে ভর্তি হওয়া ক্ষুদে ক্রিকেটারদের উদ্দেশ্যে সাকিব বলেন, ‘কাজের প্রতি সৎ থাকবে। আর তেমন কিছু বলার নেই। মাঝেমাঝে আসা হবে। তখন তোমাদের সাথে তো দেখা হবেই। তোমাদের সেরা জিনিসটাই শেখানো হবে। সেই ভালো জিনিসগুলো শিখে তোমরা যেন কাজ করতে পারো।  সময়টা উপভোগ করার চেষ্টা করবে।’

সাকিব জানান, অ্যাকাডেমির ছাত্রদের ক্রিকেটীয় স্কিল নিয়ে কাজ করতে হলে তিনি সানন্দে তা করবেন। 

বিশ্বসেরা অলরাউন্ডার বেশ কয়েক বছর ধরেই একটি বিশ্বমানের ক্রিকেট অ্যাকাডেমি করার ইচ্ছে প্রকাশ করেন। মাসকো গ্রুপের পৃষ্ঠপোষকতায় গড়ে ওঠা এই অ্যাকাডেমিতে আছে বিশ্বমানের সকল সুযোগ সুবিধা। উন্নতমানের জিম, গ্রাউন্ড, আবাসিক ব্যবস্থা, ইনডোর, আউটডোরের সুবিধা থাকবে ভর্তি হওয়া ক্রিকেটারদের জন্য। ভর্তিচ্ছু ক্রিকেটারের জন্য নেই নির্দিষ্ট কোনও বয়স সীমা।
 
তবে চাইলেই ভর্তি হওয়া যাবে বিষয়টা এমন নয়। ভর্তি ফরম জমা দেওয়ার পর নিজ নিজ প্রতিভার পরীক্ষা দিয়েই উতরাতে হবে বাছাই পর্ব। দেশ বরেণ্য কোচ সাকিব আল হাসানের গুরু মোহাম্মদ সালাউদ্দিনের তত্বাবধানে হবে সে বাছাই পর্ব। অ্যাকাডেমিটির দেখভালেও থাকছেন তিনি।

গত ১৬ জানুয়ারি থেকে শুরু হয় সাকিব আল হাসানের স্বপ্নের ‘মাসকো সাকিব ক্রিকেট অ্যাকাডেমি’র ভর্তি কার্যক্রম। ৩০ জানুয়ারি পর্যন্ত চলে ফরম জমা নেয়ার কাজ। তবে অ্যাকাডেমির মাসিক ফি জানার পর হতাশ অনেক অভিভাবকই।

কেননা বাছাই পর্ব উতরে গেলেও মাসিক ফি এর কারণে পিছু হটতে হতে হয় অনেককেই। ভর্তি ফরম ফ্রি হলেও টিকে গেলে ভর্তি হতে খরচ করতে হবে ২৫ হাজার টাকা। এরপর প্রতি মাসে বেতন হিসেবে দিতে হবে ১০ হাজার টাকা। আর ক্রিকেটার যদি একাডেমির আবাসিক সুবিধা নিতে চান সেক্ষেত্রে মাসিক ফি হবে ২৫ হাজার টাকা।

যদিও ফি সম্পর্কে গণমাধ্যমের সাথে এখনই কথা বলতে নারাজ অ্যাকাডেমির ম্যানেজার হিরন। তবে ইতোমধ্যে বেশ কয়েকজন আগ্রহীকে ভর্তি সম্পর্কে তথ্য দিয়েছেন তিনি। যেখানে স্পষ্ট করেই উল্লেখ করেছেন আর্থিক বিষয়গুলোও। নাম প্রকাশে অনিচ্ছুক একজন পেস বোলার বলেন, ‘আমি কথা বলেছি তাদের সাথে। বলল ফরম নেওয়ার জন্য। ফরম কিনতে কোনও টাকা না লাগলেও ভর্তি হতে ২৫ হাজার টাকা লাগবে। আর আবাসিক সুবিধা না নিলে মাসিক ফি ১০ হাজার আর আবাসিক সুবিধা নিলে মাসিক ২৫ হাজার টাকা দিতে হবে।’

বিশ্বমানের সুবিধা প্রদান করা হলেও এত বড় অঙ্কের অর্থ ব্যয় করে অনেকেরই ভর্তি হওয়া সম্ভব হবে না বলে মত এই জুনিয়র ক্রিকেটারের। তিনি বলেন, ‘আসলে সবার জন্য এটা হয়তো সম্ভব হবে না। সাকিব আল হাসানের অ্যাকাডেমি বলে আগ্রহীর সংখ্যা কম হবে না, ভর্তিও হয়তো হবে অনেক বেশি। কিন্তু এই অর্থ ব্যয় করে কোনও প্রকৃত প্রতিভাবান ক্রিকেটার হয়তো সেখান পর্যন্ত নাও পৌঁছাতে পারে।’

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি