ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

এক লাফে ৮ নম্বরে!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩১, ২৬ আগস্ট ২০২১

শাহিন শাহ আফ্রিদি

শাহিন শাহ আফ্রিদি

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ টেস্টে ১০৯ রানের বড় ব্যবধানে জিতে সিরিজ ১-১-এ ড্র করেছে পাকিস্তান। যার ফলে দীর্ঘ ২১ বছর পরও এশিয়ার দলটির বিপক্ষে সিরিজ জয় অধরাই থেকে গেল ক্যারিবীয়দের। আর এর নেপথ্যে মূল ভূমিকা পালন করেছেন পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদি। 

কিংস্টনের জ্যামাইকা টেস্টে ৯৪ রানে ১০ উইকেট নিয়ে তরুণ এই বাঁহাতি পেসার হয়েছেন ম্যাচ সেরা। সেইসঙ্গে দুই টেস্টের সিরিজে মোট ১৮ উইকেট নিয়ে হয়েছেন সিরিজ সেরাও। আর এমন পারফর্ম্যান্সের সুবাদে আইসিসি টেস্ট বোলিং র‍্যাঙ্কিংয়ে এক লাফে আট নম্বরে উঠে এসেছেন আফ্রিদি। তার রেটিং এখন ৭৮৩।   

এই প্রথমবারের মতো টেস্ট র‍্যাঙ্কিংয়ে বোলারদের সেরা দশে জায়গা করে নেন আফ্রিদি জুনিয়র। একমাত্র পাকিস্তানি হিসেবে বর্তমান বোলিং র‍্যাঙ্কিংয়ে সেরা দশে আছেন আফ্রিদি। এটি তার ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংও। তার আগের সেরা র‍্যাঙ্কিংয়ে ছিলো ১৮তম।

আফ্রিদির মতো র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ব্যাটসম্যান ফাওয়াদ আলমেরও। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে দলের বিপর্জয়ের মুহূর্তে ১২৪ রানের হার না মানা ইনিংস খেলেন ৩৬ বছর বয়সী এই বাঁহাতি। যার ফলে র‍্যাঙ্কিংয়ে ৩৪ ধাপ এগিয়ে এখন ২১তম স্থানে আছেন ফাওয়াদ। তারও এটি ক্যারিয়ারের সেরা র‍্যাঙ্কিং।
 
আর শেষ টেস্টের দুই ইনিংসে ৭৫ ও ৩৩ রান করেন বাবর আজম। এর ফলে এক ধাপ এগিয়ে সপ্তম স্থানে আছেন পাকিস্তানের অধিনায়ক। 

অন্যদিকে, ওয়েস্ট ইন্ডিজের পক্ষে ছয় ধাপ এগিয়ে ব্যাটিং তালিকায় ৩৭তম স্থানে আছেন জেসন হোল্ডার। প্রথম টেস্টের সেরা খেলোয়াড় ওয়েস্ট ইন্ডিজের পেসার জাইডেন সিলস সিরিজে ১১টি উইকেট নিয়ে উঠে এসেছেন র‍্যাঙ্কিংয়ে ৫৪ম স্থানে।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি