ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

রোহিতের সেঞ্চুরি মানেই ভারতের জয়!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২০, ৭ সেপ্টেম্বর ২০২১

পুজারার সঙ্গে শতক উদযাপনে রোহিত শর্মা

পুজারার সঙ্গে শতক উদযাপনে রোহিত শর্মা

ভারতীয় ক্রিকেটমহলে একটা নতুন মিথ তৈরি হয়েছে যে, রোহিত শর্মা সেঞ্চুরি করলেই টেস্ট জিতবে টিম ইন্ডিয়া। চলতি ইংল্যান্ড সিরিজের আগে পর্যন্ত বিষয়টা ঘরের মাঠেই সীমাবদ্ধ ছিল। তবে ওভাল টেস্ট জয়ের পর এখন বিদেশের মাঠেও একই কথা প্রযোজ্য হলো।

এখন পর্যন্ত টেস্ট ক্যারিয়ারে রোহিত শর্মা সেঞ্চুরি করেছেন মোট ৮টি। হিটম্যান খ্যাত এই তারকার তিন অঙ্কে পৌঁছনো প্রত্যেকটি টেস্টেই জয় তুলে নিয়েছে ভারত। এই নিরিখে টেস্টে রোহিত অবিশ্বাস্য এক বিশ্বরেকর্ড গড়লেন- তা বলাই যায়।

সেঞ্চুরি করা টেস্টে একশো ভাগ জয়ের নজির রোহিত ছাড়া আছে আরও বেশ কয়েকজনের। তবে হিটম্যান এক্ষেত্রে বাকিদের থেকে টেস্ট সেঞ্চুরি করেছেন বেশি এবং তার সবগুলোতেই জিতেছে ভারত। অস্ট্রেলিয়ার ওয়ারউইক আর্মস্ট্রং ৬টি টেস্ট সেঞ্চুরি করেছেন এবং সবগুলো সেঞ্চুরিই তাঁর দলের জয়ে কাজে লেগেছে। একই দলের ড্যারেন লেহম্যান টেস্ট সেঞ্চুরি করেছেন ৫টি এবং সবগুলোই জয় তুলে নেয়া টেস্ট ম্যাচে।

রোহিত শর্মার এই ৮টি সেঞ্চুরি এসেছে ৭টি টেস্ট থেকে। যে ৭টি টেস্টেই জয় পেয়েছে ভারত। আসুন, একনজরে দেখে নেয়া যাক ম্যাচগুলোর ফলাফল-

১.  ২০১৩ সালে কলকাতায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক টেস্টের প্রথম ইনিংসে ১৭৭ রান করেন রোহিত। ভারত ম্যাচ জেতে ইনিংস ও ৫১ রানের ব্যবধানে।

২. ২০১৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই মুম্বাই টেস্টের প্রথম ইনিংসে অপরাজিত ১১১ রান করেন রোহিত। ভারত জয় লাভ করে ইনিংস ও ১২৬ রানের ব্যবধানে।

৩. ২০১৭ সালে নাগপুরে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে অপরাজিত ১০২ রান করেন হিটম্যান। ভারত টেস্ট জেতে ইনিংস ও ২৩৯ রানের ব্যবধানে।

৪ ও ৫. ২০১৯ সালে বিশাখাপট্টমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ইনিংসে ১৭৬ ও দ্বিতীয় ইনিংসে ১২৭ রান করেন ভারতীয় এই ওপেনার। ভারত জয় লাভ করে ২০৩ রানের ব্যবধানে।

৬. ২০১৯ সালে রাঁচিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ইনিংসে ২১২ রান করেন রোহিত। ভারত টেস্ট জেতে এক ইনিংস ও ২০২ রানে।

৭. ২০২১ সালে চেন্নাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ১৬১ রান করেন রোহিত। ভারত জয়লাভ করে ৩১৭ রানে।

৮. সদ্য সমাপ্ত ওভাল টেস্টের দ্বিতীয় ইনিংসে ১২৭ রান করেন হিটম্যান। ভারত তুলে নেয় ১৫৭ রানের জয়।

অবশ্য, রোহিতের শতক ছাড়াও বহু ম্যাচ জিতেছে ভারতীয় দল। যেমন চলতি সিরিজে ঐতিহাসিক লর্ডসে জয়লাভ করে ভারত। সে ম্যাচে সেঞ্চুরি করেন লোকেশ রাহুল। তবে সেঞ্চুরি না পেলেও ৮৩ রান করেন রোহিত। যা অবদান রাখে দলের জয়ে।

রোহিত শর্মা এখন পর্যন্ত ৪৩টি টেস্ট খেলে ৮টি শতক ছাড়াও হাঁকিয়েছেন ১৪টি অর্ধশতক। যার সমন্বয়ে ৪৬.৮৭ গড়ে রান করেছেন ৩০৪৭টি। সর্বোচ্চ ইনিংস ২১২। সঙ্গে অবশ্য উইকেটও আছে ২টি।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি