ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

বিশ্বের ব্যস্ততম ক্রিকেটার কে জানেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০১, ১৬ সেপ্টেম্বর ২০২১ | আপডেট: ২৩:৪৪, ১৬ সেপ্টেম্বর ২০২১

টিম ডেভিড

টিম ডেভিড

গেইল-ব্র্যাভো-পোলার্ড-রাসেল বা ওয়েস্ট ইন্ডিজের অন্যান্য ক্রিকেটার যারা বিভিন্ন সময়, বিভিন্ন দেশে, নানা ফ্র্যাঞ্চাইজি লিগ খেলে থাকেন। আপনি ভাববেন, তারাই হয়তো বিশ্বের সবথেকে ব্যস্ততম ক্রিকেটার। কিন্তু আপনি ভুল ভাবছেন। এরাই বর্তমান বিশ্বের ব্যস্ততম ক্রিকেটার নন। তিনি একজন এশিয়ান!

চলুন, এবার পরিচয় হয়ে নিন পৃথিবীর সবচেয়ে ব্যস্ততম ক্রিকেটারের সঙ্গে। এবারে তিনি খেলবেন আইপিএলে, আরসিবি তথা রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে।

তিনি হলেন- সিঙ্গাপুরের ক্রিকেটার টিম ডেভিড। বর্তমানে ক্রিকেট বিশ্বের সবথেকে ব্যস্ততম ক্রিকেটার। সর্বশেষ নয় মাসে আটটি বড় টুর্নামেন্টেই খেলেছেন এই অলরাউন্ডার। 

বাইশ গজে বিগ হিটার নামেই বিখ্যাত ডেভিড। ২৫ বছরের এই সিঙ্গাপুরি অলরাউন্ডার হিসাবে দলে নিজের ভূমিকা পালন করছেন। সদ্য সমাপ্ত ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ থেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও নাম লিখিয়েছেন টিম ডেভিড। আসন্ন আইপিএলে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোররে দলে দেখা যাবে তাকে।

টিম ডেভিডের বাবাও ছিলেন একজন ক্রিকেটার। রড ডেভিড নামে পরিচিত টিম ডেভিডের বাবা সিঙ্গাপুর জাতীয় ক্রিকেট দলের সদস্য ছিলেন। ১৯৯৭ সালে সিঙ্গাপুর যখন আইসিসি ট্রফি খেলছে, তখন সেই দলের সদস্য ছিলেন রড ডেভিড। তবে জনপ্রিয়তায় বাবাকে অনেকটাই পিছনে ফেলেছেন টিম। এই মুহূর্তে ছটি দেশের ৯টি লিগ খেলছেন ৬ ফুট পাঁচ ইঞ্চির এই তারকা ক্রিকেটার।

চলতি মৌসুমে করোনার মাঝেও নিঃশ্বাস নেয়ার সময় ছিল না ডেভিডের। প্রথমে গত ডিসেম্বরে বিগ ব্যাশে সুযোগ পান টিম ডেভিড। সেখানে তিনি হোবার্ট হারিকেনসের হয়ে মাঠে নামেন। এরপর জানুয়ারি থেকেই যেন তার জীবন বদলে যায়। বিগ ব্যাশ শেষ না হতেই তিনি ডাক পান পাকিস্তান সুপার লিগ থেকে। বদলি হিসাবে সেখানে খেলতে যান তিনি। পরে নেদারল্যান্ডসের ঘরোয়া লিগ খেলতে যান টিম। ডাচ ল্যান্ডে খেলতে খেলতে তিনি ডাক পান ইংল্যান্ডের ঘরোয়া লিগে খেলার। সেখান থেকে সরাসরি দ্য হান্ড্রেডে সুযোগ পান টিম ডেভিড।

দ্যা হান্ড্রেডের ফাইনাল খেলার একদিন পরেই তার ডাক পড়ে ক্যারিবিয়ান প্রিয়িমার লিগ থেকে। সেই ডাকে সাড়া দিয়ে মধ্য আমেরিকার ওই দ্বীপপুঞ্জে পাড়ি জমান টিম ডেভিড। এরপরেই সিপিএল থেকে সরাসরি আইপিএল-এ যোগ দেবেন এই এশিয়ান। 

এখন দেখার বিশ্বের সবথেকে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি লিগে তিনি কী করেন। তবে আইপিএলে যোগ দেয়ার আগে টিম ডেভিড জানিয়েছেন, গত বছর মহামারীর কারণে তিনি সম্পূর্ণভাবে ঘরে বসেছিলেন। তবে চলতি বছরটা তার জন্য একেবারেই অন্য রকমভাবে এসেছে। হয়তো তিনি পৃথিবীর সবথেকে ব্যস্ততম ক্রিকেটার।

টিম ডেভিড সিঙ্গাপুরের হয়ে এখন পর্যন্ত ১৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ব্যাট হাতে চারটি ফিফটি হাঁকিয়ে ৪৬.৫০ গড়ে ১৫৮.৫২ স্ট্রাইক রেট বজায় রেখে করেছেন ৫৫৮টি রান। যেখানে তার সর্বোচ্চ ইনিংস অপরাজিত ৯২ রানের। আর বল হাতে ১১ ইনিংসে হাত ঘুরিয়ে ৫১ গড়ে নিয়েছেন মাত্র ৫টি উইকেট।

তবে বিশ্বব্যাপী লিগগুলোতে ৬২টি ম্যাচ খেলে ৫৭ ইনিংসে ব্যাট করে সাত ফিফটিতে ৩৫.৮০ গড়ে ও ১৫৩.৮৭ স্ট্রাইক রেটে তিনি করেছেন ১৪৬৮ রান। যার মধ্যে তার সর্বোচ্চ ইনিংস ওই অপরাজিত ৯২ রানের।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি