ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

হঠাৎই বদলে গেল নিয়ম, সহজ গ্রুপে বাংলাদেশ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৩, ২০ অক্টোবর ২০২১

টিম বাংলাদেশ ও বিশ্বকাপ ট্রফি

টিম বাংলাদেশ ও বিশ্বকাপ ট্রফি

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপিংয়ের পর আইসিসি জানিয়েছিল, প্রথম রাউন্ডে বাংলাদেশ ও শ্রীলঙ্কা কোয়ালিফাই করলে দল দুটি কোন গ্রুপে খেলবে- তা আগে থেকেই নির্ধারিত। তবে বিশ্বকাপ শুরু হওয়ার পর মাঝপথে হুট করেই সেই নিয়মে পরিবর্তন এনেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। যাতে ভারত-পাকিস্তানের বদলে অনেকটা সহজ গ্রুপেই পড়ছে বাংলাদেশ।

সুপার টুয়েলভ শুরুর আগে প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপে থাকা শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস ও নামিবিয়া লড়ছে পরস্পরের বিপক্ষে। আর ‘বি’ গ্রুপে স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি ও ওমানের সঙ্গে লড়ছে বাংলাদেশ।

নিয়ম অনুযায়ী, প্রতি গ্রুপের শীর্ষ দুটি দলই সুযোগ পাবে সুপার টুয়েলভে খেলার, বাদ পড়বে বাকি দুই দল। আইসিসি জানিয়েছিল, বাংলাদেশ ও শ্রীলঙ্কা নিজ নিজ গ্রুপে চ্যাম্পিয়ন হোক বা রানারআপ হোক, সুপার টুয়েলভে টাইগাররা ‘গ্রুপ টু’-তে এবং লঙ্কানরা ‘গ্রুপ ওয়ান’-এ খেলবে।

কিন্তু সেই নিয়মে হঠাৎ করেই পরিবর্তন এনে আইসিসি মঙ্গলবার জানিয়েছে, ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন দল সুপার টুয়েলভে ‘গ্রুপ ওয়ান’-এ এবং রানার-আপ দল ‘গ্রুপ টু’-তে খেলবে। অনুরূপভাবে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল ‘গ্রুপ টু’তে এবং রানার-আপ দল ‘গ্রুপ ওয়ান’-এ খেলবে।

সেক্ষেত্রে স্কটল্যান্ডের কাছে হেরে ‘গ্রুপ টু’-তে থাকা ভারত-পাকিস্তানের সঙ্গে খেলা পড়ছে না  বাংলাদেশের। ‘বি’ গ্রুপে বাংলাদেশ রানার-আপ হলে সুপার টুয়েলভে খেলতে হবে ‘গ্রুপ ওয়ান’ এ। যে গ্রুপে আছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ। নিয়ম পরিবর্তনের কারণে বাংলাদেশ-শ্রীলঙ্কা দুই দলই সুপার টুয়েলভে পড়তে পারে একই গ্রুপে।

এর আগে আইসিসি বাংলাদেশ ‘গ্রুপ টু’-তে খেলবে বলে নিশ্চিত করলে গণমাধ্যমকর্মীরা সেই অনুযায়ীই নিজেদের কর্মসূচি সাজিয়েছেন। যদিও এখন তাদের নতুন করে ম্যাচ বাছাই করার সুযোগ দেয়ার আশ্বাস দিয়েছে আইসিসি। তবে বাংলাদেশ ‘গ্রুপ ওয়ান’ এ গেলে বিপাকে পড়বেন দর্শকরা। কারণ টাইগারদের খেলা দেখতে অনেকেই ‘গ্রুপ টু’ এর ম্যাচগুলোর টিকিট কেটে রেখেছেন ইতোমধ্যেই।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি