ঢাকা, বৃহস্পতিবার   ২৩ মে ২০২৪

১২টি ‘নো-বল’ করেও অধরা স্টোকস!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৪, ১০ ডিসেম্বর ২০২১

স্টোকসের নো বলের কয়েকটি দৃশ্য

স্টোকসের নো বলের কয়েকটি দৃশ্য

অ্যাশেজ মানেই উত্তেজনা, অ্যাশেজ মানেই আলোচনা-বিতর্ক। সেই ধারাবাহিকতা বজায় থাকছে চলমান সিরিজেও। এবারের অ্যাশেজ শুরু না হতেই আলোচনার শুরুটা হয় স্টার্ককে ঘিরে, পরের গল্পে নায়ক কামিন্স। এরপরই সেঞ্চুরি হাঁকিয়ে আলোচনার সবটুকু আলো কেড়ে নেন ট্রাভিস হেড। আর তৃতীয় দিন শেষে আলোচনায় আসেন জো রুট। 

তবে সবাইকে ছাপিয়ে নিজেকে তুমুল আলোচনায় নিয়ে আসেন বেন স্টোকস। তাও আবার ‘নো-বল’ করে। একটি-দুটি নয়, ইংল্যান্ডের তারকা অলরাউন্ডারের করা ১২টি ‘নো-বল’ চোখ এড়িয়ে গেছে আম্পায়ারদের। ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, ‘নো-বল’ ধরার মনিটর নষ্ট থাকায় পার পেয়ে গেছেন স্টোকস।

ব্রিসব্রেনের গ্যাবায় অনুষ্ঠিত চলমান প্রথম টেস্টের দ্বিতীয় দিনের ঘটনা। নিজের প্রথম পাঁচ ওভারে মোট ১৪ বার ওভার স্টেপ করেন স্টোকস। অ্যাশেজের ব্রডকাস্টিং চ্যানেল সেভেন জানিয়েছে এমন বিস্ফোরক তথ্য। যা নিয়ে একটি ভিডিও ফুটেজও প্রকাশ করেছে তারা।

আর ওই ১৪ বারের মধ্যে মোটে দুইবার ‘নো-বল’ ধরতে পেরেছেন মাঠে থাকা আম্পায়াররা। যার প্রথমটাই ছিল অস্ট্রেলিয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ। ১৩তম ওভারের চতুর্থ বলে ডেভিড ওয়ার্নারের স্টাম্প উপড়ে ফেলেন স্টোকস। কিন্তু টিভি রিপ্লেতে দেখা যায়, ওভার স্টেপিং করেছেন ইংল্যান্ডের ২০১৯ বিশ্বকাপজয়ী দলের নায়ক। তাতেই নতুন জীবন পান বাঁহাতি অজি ওপেনার। খেলেন ৯৪ রানের অনবদ্য ইনিংস।

এদিকে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম অনুযায়ী, ‘নো-বল’ হয়েছে কি না, সেটা নিশ্চিত হওয়ার জন্য প্রতিটা বল চেক করবেন টিভি আম্পায়ার। তবে অ্যাশেজ সিরিজের প্রথম ম্যাচের ঠিক আগেই সেই ‘নো-বল’ ধরার প্রযুক্তিই নাকি নষ্ট হয়ে যায়। 

আর সেই জন্যই এই ম্যাচে শুধু আউট হওয়া ডেলিভারিই চেক করবেন থার্ড আম্পায়ার। যে সুযোগটি থাকবে না অন্য কোনো বলের ক্ষেত্রে। শুধুমাত্র এ কারণেই ১২ বারই অধরা রয়ে গেলেন বেন স্টোকস!

সে যাইহোক না কেন, ইংল্যান্ডকে প্রথম ইনিংসে মাত্র ১৪৭ রানে গুঁড়িয়ে দিয়ে নিজেরা ৪২৫ রান তুলে ২৭৮ রানে এগিয়ে থাকে অজিরা। তবে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে রুট-মালানের অবিচ্ছেদ্য ১৫৯ রানের জুটিতে ভর করে ২ উইকেটে ২২০ রান তুলে তৃতীয় দিন শেষ করেছে ইংল্যান্ড। 

মালান ৮০ এবং রুট ৮৬ করে অপরাজিত আছেন। যাতে অজিদের প্রথম ইনিংস থেকে এখনও ৫৮ রান পিছিয়ে থাকলেও বলা যায়, ম্যাচ জমিয়ে তুলেছে ইংল্যান্ড। শেষ দুই দিনে কি হয়, সেটাই এখন দেখার অপেক্ষা।

এনএস//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি