ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

আইসিসির মাস সেরা তালিকায় এবাদত হোসেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৭, ৯ ফেব্রুয়ারি ২০২২

অসাধারণ পারফর্মেন্সের কারণে আইসিসি জানুয়ারি মাস সেরা খেলোয়াড়ের মনোনয়ন তালিকায় জায়গা পেয়েছেন বাংলাদেশের ফাস্ট বোলার এবাদত হোসেন। তার অসাধারণ নৈপুণ্যে গত মাসে নিউজিল্যান্ডের মাটিতে স্বাগতিক দলের বিপক্ষে প্রথম টেস্ট জয়ের স্বাদ নিয়েছে টাইগাররা।

প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে এবাদত ৪৬ রানে ৬ উইকেট শিকার করেছিলেন। সিরিজের দ্বিতীয় ম্যাচে অবশ্য বাংলাদেশকে পরাজিত করে কিউইরা। ফলে ১-১ ব্যবধানে ড্র হয় সিরিজটি। 

তবে সিরিজটি বাংলাদেশের জন্য মাইলফলক হয়ে থাকবে। কারণ এমন একটি সময় টাইগাররা ওই জয়টি পেয়েছিল যখন টেস্ট পারফর্মেন্সের গ্রাফ নিচের দিকে নামতে শুরু করেছিল। 

জানুয়ারি মাসের সেরা খেলোয়াড়ের পুরস্কারের জন্য এবাদতের সঙ্গে মনোনয়ন পেয়েছেন দক্ষিণ আফ্রিকার দুই উদীয়মান তারকা ডেওয়াল্ড ব্রেভিস ও কিগান পিটারসেন।

এবাদত প্রসঙ্গে আইসিসি লিখেছে, ‘১১ টেস্ট থেকে ১৮ রান সংগ্রহ করা ইবাদত ক্যারিয়ার সেরা ৪৬ রানে ৬ উইকেট সংগ্রহের মাধ্যমে বাংলাদেশ দলের নতুন সেনসেশন হিসেবে আবির্ভুত হয়েছেন। গত মাসে নিউজিল্যান্ডের মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভালে অনুষ্ঠিত আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচে ২৭ বছর বয়সি এ ফাস্ট বোলারের প্রথমবারের মত পাঁচের অধিক উইকেট শিকারে স্বাগতিকদের বিপক্ষে প্রথম টেস্টে আট উইকেটের ঐতিহাসিক জয় পেয়েছে টাইগাররা।’

এর আগে ১০ টেস্ট থেকে ১১ উইকেট লাভ করেছিলেন ২০১৯ সালে টেস্ট অভিষেক পাওয়া এবাদত। প্রথম ইনিংসে ৭৫ রানে মাত্র এক উইকেট শিকার করেছিলেন তিনি। কিউইদের দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ের বিপরীতে ক্যারিয়ার সেরা দক্ষতা দেখাতে সক্ষম হয় এবাদত। 

এর আগে বাংলাদেশ থেকে মাস সেরা খেলোয়াড়ের মনোনয়ন পেয়েছিলেন সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, নাসুম আহমেদ ও নারী ক্রিকেটার নাহিদা আকতার। এদের মধ্য থেকে শেষ পর্যন্ত পুরস্কার জিতেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম।

প্রতি মাসের প্রথম দিন থেকে শেষ দিনের পারফর্মেন্সের ভিত্তিতে উভয় ক্যাটাগরি থেকে তিনজন করে খেলোয়াড়কে সংক্ষিপ্ত তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। এদের মধ্য থেকে আইসিসির স্বাধীন ভোটিং একাডেমি ও সারা বিশ্বের সমর্থকদের কাছ থেকে ভোটগ্রহণ করা হয়ে থাকে।

প্রতি মাসের দ্বিতীয় সোমবার আইসিসির ডিজিটাল চ্যানেলে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি