ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

সারেলের পর কাইলের সেঞ্চুরি, জয়ের অপেক্ষায় প্রোটিয়ারা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪১, ২৮ ফেব্রুয়ারি ২০২২

উইকেট নেয়ার পর দুই হাত মেলে যেন উড়ছেন রাবাদা

উইকেট নেয়ার পর দুই হাত মেলে যেন উড়ছেন রাবাদা

প্রথম টেস্টের ব্যর্থতা থেকে যথাযথ শিক্ষা নিয়েছে সফরকারী দক্ষিণ আফ্রিকা। ক্রাইস্টচার্চে পালটা লড়াইয়ে ঘুরে দাঁড়িয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে জয়ের গন্ধ পাচ্ছে প্রোটিয়ারা।

ক্রাইস্টচার্চে প্রথম টেস্টে নাস্তানুবুদ হওয়ার পর দ্বিতীয় টেস্টে ব্যাটে-বলে রীতিমতো সাবলীল দেখায় প্রোটিয়াদের। বিশেষ করে দুই নবাগত ব্যাটারের দাপটে জয়ের সম্ভাবনা তৈরি করেছে তারা। 

প্রথম ইনিংসে সারেল আরউয়ি ও দ্বিতীয় ইনিংসে কাইল ভেরেইন তাঁদের টেস্ট ক্যারিয়ারের প্রথম শতরান করেন। কম যাননি কাগিসো রাবাদাও। বল হাতে দুর্দান্ত পারফর্ম্যান্স উপহার দেয়ার পর ব্যাট হাতেও কার্যকরী অবদান রাখেন এই প্রোটিয়া।

দক্ষিণ আফ্রিকার ৩৬৪ রানের জবাবে নিউজিল্যান্ড তাদের প্রথম ইনিংস শেষ করে ২৯৩ রানে। ৭১ রানের লিড হাতে নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। তারা তৃতীয় দিনের খেলা শেষ করে ৫ উইকেটে ১৪০ রান তুলে। এরপর চতুর্থ দিনে খেলতে নেমে প্রোটিয়ারা তাদের দ্বিতীয় ইনিংসের সমাপ্তি ঘোষণা করে ৯ উইকেটে ৩৫৪ রান তুলে। 

সুতরাং, প্রথম ইনিংসের ঘাটতি মিলিয়ে নিউজিল্যান্ডের সামনে জয়ের জন্য লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৪২৬ রানের।

উইকেটকিপার কাইল ভেরেইন দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ ১৩৬ রান করে অপরাজিত থাকেন। কাগিসো রাবাদা করেন ৪৭ রান। এছাড়া রাসি ফন ডার ডুসেন ৪৫ ও উইয়ান মাল্ডার ৩৫ রানের অবদান রাখেন। স্বাগতিক নিউজিল্যান্ডের হয়ে ২টি করে উইকেট নিয়েছেন টিম সাউদি, ম্যাট হেনরি, কাইল জেমিসন ও নেইল ওয়াগনার।

শেষ ইনিংসে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড চতুর্থ দিনের শেষে ৪ উইকেটের বিনিময়ে ৯৪ রান তুলেছে। ৬০ রানে অপরাজিত আছেন ডেভন কনওয়ে। ২৪ রান করে আউট হয়েছেন ডারিল মিচেল। ২টি করে উইকেট নিয়েছেন রাবাদা ও কেশব মহারাজ।

জয়ের জন্য শেষ দিনে নিউজিল্যান্ডের দরকার আরও ৩৩২ রান। আর টেস্ট জিতে সিরিজে সমতা ফেরাতে দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ৬টি উইকেট।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি